আধার কার্ড নতুন আপডে্ট সুবিধা ও অসুবিধা: Aadhaar Card New Update 2021

Aadhar card new update
Aadhar card new update

New Aadhar Card Update: আপনার যদি একটি আধার কার্ড থেকে থাকে। তাহলে অবশ্যই এই পোস্টটি আপনি সম্পূর্ণ পড়ুন। কারণ আধার কার্ডের নতুন একটি আপডেট আসছে। যা আপনাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। তবে এই নতুন আপডেটের ফলে আপনাদের কি কি অসুবিধা হতে পারে এবং কি  কি সুবিধা হতে পারে। এ সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের সকলের উপকারে আসবে। 

আধার কার্ড আপডেট 

 

আধার কার্ড নতুন আপডেটের মাধ্যমে জানা গিয়েছে। আপনার বাবা এবং স্বামীর নামের পরিবর্তে আধার কার্ডের লেখা থাকবে ‘কেয়ার অফ’। এটি সিদ্ধান্ত নিয়েছেন “ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া” অর্থাৎ (UIDAI)। এর ফলে তারা বোঝাতে চেয়েছেন। যে কারো সাথে আপনার কোন সম্পর্ক স্থির করা আধার কার্ডের কাজ নয়। তাই আমরা পুরোনো নিয়মে যে সিস্টেম টা শুরু থেকে দেখে আসছি। সেটি হলো আমাদের আধার কার্ডে অনেক সময় স্বামীর নাম অথবা বাবার নাম থাকে। যার কারণে আপনি সহ এবং আপনার ফ্যামিলির পরিচয় সম্পর্কে জানা যায়। 

 

তাই তাদের সিদ্ধান্ত অনুযায়ী কারো ফ্যামিলির পরিচয় স্থির রাখা যাবে না। তাই তারা নতুন আপডেটের মাধ্যমে এটি পরিবর্তন করেছেন এবং পুরোনো নিয়মে থেকে সরে আসছে তারা। এখন থেকে নতুন নিয়ম অনুসারে কোন ব্যক্তি আধার কার্ড আপডেট করলে তার ফ্যামিলির নাম মানে বাবা এবং স্বামীর নাম প্রকাশ্যে আনা হবে না। অর্থাৎ কারো আধার কার্ডে নিজের স্বামী এবং পিতার নাম থাকবে না। সেখানে শুধু ‘কেয়ার অফ’ নামেই চালিয়ে দেওয়া হবে। 

 

Aadhaar Card New Update 2021

 

এখন থেকে আপনার আধার কার্ড টি শুধুমাত্র আপনার পরিচয় হিসেবেই কাজ করবে। তাই আপনার সাথে কার সম্পর্ক এই বিষয়টা কেউ জানতে পারবে না। এছাড়াও আপনার আধার কার্ড দেখলে কেউ জানতে পারবে না আপনার পিতা এবং স্বামীর নাম।  যা আধার কার্ডেই উল্লেখ থাকবে না। এটি কর্তৃপক্ষের সিদ্ধান্ত।

 

আধার কার্ডের এই নতুন আপডেটের বিষয়টা যারা এখন পর্যন্ত জানে না। তাদের ক্ষেত্রে সবাই এটি ভুল করে থাকবে। যে তার আধার কার্ডে কোন প্রকার ভুল আছে। এটির কারণ আধার কার্ডে পিতা এবং স্বামীর নামের বদলে লেখা থাকবে ‘কেয়ার অফ’। কিছুদিন আগে এক ব্যক্তি একই ভুলটি করেছিলেন এবং তার আধার কার্ড সংশোধনের জন্য প্রস্তুতি নিয়েছিলেন। প্রথমে তিনি বিষয়টাকে হালকা ভাবে নিয়েছিলেন এবং পরবর্তীতে এনরলমেন্ট সেন্টারে যোগাযোগ করলে। সে ব্যক্তিটি সঠিক বিষয়টা জানতে পারায়। তিনি নিশ্চিন্ত হতে পেরেছিলেন। যে আধার কার্ড নতুন আপডেটের কারণে এমনটা দেখাচ্ছে। আর সেখান থেকে বলা হয় এখন থেকে প্রত্যেকের আধার কার্ডের মধ্যে এমন টা  দেওয়া থাকবে।

 

Aadhar Card New Update Check

 

যেহেতু আমরা শুরুতেই বলছি। আধার কার্ডে একমাত্র নিজের পরিচয় পত্র ছাড়া। ফ্যামিলির অন্য কারো পরিচয় প্রযোজ্য আর হবেনা। তাই সিএসসি অথরাইজ ফর আধার আপডেট  এর ম্যানেজিং ডিরেক্টর দীনেশ ত্যাগী জানান। এবার থেকে প্রত্যেক এর আধার কার্ডে বাবার ছেলে মেয়ে এবং স্বামীর সবার জায়গায় শুধুমাত্র ‘ কেয়ার অফ’  লেখা থাকবে। 

 

তবে এই আধার কার্ডের পরিবর্তনটি UIDAI না জানিয়েই কার্যক্রম শুরু করে দিয়েছেন। যার কারণেই অনেক এই বিষয়টা জানতে না পারার কারণে প্রথম দেখায় একটু অবাক হচ্ছে। 

 

দেশের নাগরিকের পরিচয় জানতে আধার কার্ড এর বিকল্প নেই। কেননা এই আধার কার্ড আমাদের অনেক গুরুত্বপূর্ণ কাজে লাগে। তবে সরকারের যত প্রকার পরিষেবা রয়েছেন প্রত্যেকের ক্ষেত্রেই এই আধার কার্ড টি অনেক বেশি  গুরুত্ব ভূমিকা পালন করে। অপরদিকে জমির আয়কর জমা দিতে হলেও আধার কার্ডের বিকল্প নেই। সরকারের সমস্ত প্রকল্পের টাকা পেতে ও আধার কার্ড লাগে। তাই নিজেদের আধার কার্ড গুলো নিজ নিজ ভাবে যাচাই করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। 

আধার কার্ড  আপডেট এর সুবিধা।

এই আপডেটের ফলে আপনার যে সুবিধাগুলো হবে। তার মধ্যে অন্যতম সুবিধা হল ; যেমন অনেক সময় দেখবেন। আধার কার্ড বানাতে গেলে স্বামীর নাম পিতার নাম, হাজারে 100 জনের মধ্যে ভুল থাকে। আবার বাবার নামের জায়গায় স্বামীর নাম এবং স্বামীর নামের জায়গায় বাবার নাম চলে আসে। তাই এই বিষয়টা এখন থেকে যেহেতু উঠিয়ে নেয়া হয়েছে। সেই ক্ষেত্রে এরকম ভুল এখন আর হওয়ার সম্ভাবনা নেই। 

অসুবিধা;

এবার আগের মতো বাবার নাম ও স্বামীর নাম প্রমান করতে যেহেতু আধার কার্ড ব্যবহার করা হবে না। তাই অন্য কোনো ডকুমেন্টের মাধ্যমে এটি প্রমান করতে হবে। এতে একটি আলাদা ঝামেলা মনে হতে পারে আপনাদের কাছে।

 

তবে যারা এখন পর্যন্ত আপডেট করান নাই। তাদের ক্ষেত্রে কিন্তু আগের টাই থাকবে। যখন আপনি আগের  কার্ড টি আপডেট করে নতুন আধার কার্ড নেবেন। তখন থেকে এই বিষয়টা আপনার সাথে যাবে।

Total
0
Shares
2 comments
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
eSIM Supported Phone

What is e-SIM? ই-সিম কি? eSIM Supported Phone: ই-সিম কার্ড বাংলাদেশ

Next Post
PM Kisan Samman Nidhi 2021

PM Kisan Samman Nidhi 2021: Registration Final Date – পিএম কিষান সম্মান নিধি যোজনা

Related Posts