এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য একটি মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা পাঠান bKash, Nagad, Rocket, Mcash, Ucash

bkash to Nagad- এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য একটি মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা পাঠান bKash, Nagad, Rocket, Mcash, Ucash.

বন্ধুরা আপনারা অবশ্যই এতদিন যারা মোবাইল ব্যাংকিং ব্যবহার করেছেন যেমন বিকাশ রকেট নগদ এগুলা যারা ব্যাবহার করে থাকেন আপনাদের মনে অনেক সময় অনেক রকমের প্রশ্ন অবশ্যই থাকে তার মধ্যে প্রধান একটা প্রশ্ন হল   এক মোবাইল ব্যাংকিং থেকে আরেক মোবাইল ব্যাংকিং এ টাকা টান্সফার করা যায় কিনা সে ক্ষেত্রে আপনারা জানতে চেয়েছেন এছাড়াও আপনাদের মনে প্রশ্ন যেটা এখনও চালু হয়েছে কিনা নাকি এখন পর্যন্ত চালু হয় নাই বা কবে চালু হবে এই বিষয় নিয়ে অনেকেই অনেক রকমের মন্তব্য করেছেন।

আমি আপনাদেরকে এই বিষয়ে এই বিষয়ে পরিষ্কার ধারণা দিব এটা আপনার জন্য কতটুকু গুড নিউজ ব্যাড নিউজ এটা কত টাকা চার্জ করতে পারে আপনি নরমালি বিকাশে সেন্ড মানি করেন তাদের অ্যাপের মাধ্যমে তখন কিন্তু সেখানে আপনি যত টাকা পর্যন্ত সেখানে আপনার চার্জ কাটে আপনার এই ক্ষেত্র কত টাকা চার্জ করতে পারবা কত টাকা বেশি চার্জ কাটবে এই বিষয়টা নিয়ে আমি কিন্তু বলতে চাচ্ছি এটা আপনার জন্য কতটা সুবিধাজনক।

 

বিকাশ থেকে নগদে টাকা সেন্ড করুনঃ

এমনকি কতটা অসুবিধাজনক তা কিন্তু আপনার খুবই জানা প্রয়োজন কারণ নরমালি আপনি নগদ বিকাশে টাকা সেন্ড করবেন তখন কিন্তু সেক্ষেত্রে আপনার চার্জ অন্যরকম আসবে এটা স্বাভাবিক একটা বিষয় যেটা আপনার সাধারন জ্ঞানের যায় বুঝতে পারবেন। এটা কোন কোন ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য এমন কি কোন কোন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস জন্য প্রযোজ্য এ বিষয়টা কিন্তু আপনার জানা খুবই প্রয়োজন তাছাড়া আপনি আন্তাজি একটা ব্যাংক থেকে আরেকটা ব্যাংকিং এ টাকা সেন্ড করে দেন তখন কিন্তু আপনি একটা সমস্যায় পড়তে পারেন। আপনি যদি বিকাশ  নগদ এর ক্যাশ রকেট ইত্যাদি।

মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলো ব্যবহার করে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি সম্পন্ন করার জন্য রিকোয়েস্ট রইল কারণ এই পোস্ট বলে আমি মনে করি। তো বন্ধুরা আপনাদের সাথে আমি হিসি দিপু আজকে আমি আপনাদেরকে এই মোবাইলের ব্যাংকিং এর পেইজে সার্ভিসটা চালু হল আজকে থেকে সেটা আমি আপনাদের সাথে ডিসকাস করব।

 

bkash to Nagad

আপনি যদি চান এম ক্যাশ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করবেন অথবা বিকাশ থেকে বিকাশে টাকা টান্সফার করবেন এছাড়াও আপনার রকেটের মাধ্যমে বিকাশে টাকা টান্সফার করবেন অপরদিকে নগর থেকে বিকাশে টাকা টান্সফার করবেন আবার এমক্যাশ থেকে নগদ টাকা টান্সফার করতে পারবেন এইরকম ভাবে আপনার প্রত্যেকটা মোবাইল ব্যাংকিংয়ের এক অপারেটর থেকে বা এক ব্যাংকিং থেকে আরেক ব্যাংকিং এ টাকা টান্সফার করার সুযোগ রয়েছে আজকে থেকে সেটা চালু করেছে যেটা আপনাদের গুডনিউজ হিসেবে আপনি ধরে নিতে পারেন এখন আমি বিষয়টা ক্লিয়ার করে দিচ্ছি আপনাদের কে তো বিষয়টা কিন্তু অনেক বেশি ইজি কারণ আপনার নগদ একাউন্ট রইল সে ক্ষেত্রে আপনি কিন্তু আমাকে রকেটের মাধ্যমে টাকা টান্সফার করতে পারতেছেন।

 

এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে লেনদেন-

 

কারণ আমার রকেট একাউন্ট আছে নগদ একাউন্ট আছে অনেক সময় কিন্তু আমার আর আপনার অ্যাকাউন্টের সাথে মিল না থাকতে পারে অনেক সময় নগদ ইউজাররা কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে নগদ  ইউজাররা কিন্তু বিকাশ ব্যবহার করে থাকে আবারও যারা বিকাশ ব্যবহার করে তারা শুধু বিকাশ ব্যবহার করে নগদ ব্যবহার করার প্রয়োজন মনে করে না সে ক্ষেত্রে কিন্তু আপনি দুজনের সাথে একটা লেনদেন করতে পারবেন এই আপডেট তার ফলে এছাড়া কিন্তু এর আগে কখনো আপনি এই ধরনের লেনদেন করতে পারতেন না যেটা এখনকার জন্য গুড নিউজ আবার কি খুবই ভালো একটা বিষয় এইটা কিন্তু আমাদের জন্য খুবই বড় একটা সুবিধা বর্তমানে যেটা চালু করেছে।

সেটা আপনি সর্বোচ্চ চারটা মোবাইল ব্যাংকিং এর সুবিধা পাচ্ছেন এছাড়াও এ বছরের শেষের বা প্রথমদিকে আপনারা বাকি যেগুলো রয়েছে মোবাইল ব্যাংকিং সেগুলোতে আপনি এক এক করে সব টার মধ্যে এরকম সার্ভিস পেয়ে যাবেন যেটা আমাদের সবার জন্য খুবই হেল্প হবে পরবর্তী সময়ের জন্য টাকা লেনদেনের ক্ষেত্রে বর্তমানে কি কি ব্যাংকে আপনি ট্রানস্ফার করতে পারবেন সেটা আমি যদি বলতে যাই তাহলে প্রথম আমাদের মুখে আসবে সেটা হলো বিকাশ দ্বিতীয়তঃ রয়েছে ইসলামী ব্যাংকের এম ক্যাশ তৃতীয়তঃ রয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউ ক্যাশ এরপর রয়েছে ইসলামিক ওয়ালেট এর মাধ্যমে আপনি কিন্তু এই রকম সুবিধা পাচ্ছেন। এখানে আরো একটি গুড নিউজ আছে।

 

মেইন ব্যাংকের টাকা মোবাইল ব্যাংকিং এ ট্রান্সফার-

 

যেটা খুবই বড় ধরনের গুডনিউজ সেটা হলো যে অনেক সময় আমাদের বিকাশ একাউন্টে টাকা থাকে না বা আপনার ইউক্যাশ অ্যাকাউন্টে থাকা থাকেনা এছাড়াও এমক্যাশে আপনার টাকা অনেক সময় নাও থাকতে পারে কখনো আপনার প্রয়োজন পড়লে তখন আপনি কি করবেন তখন আপনি একটা কাজ করতে পারেন যেটা বর্তমানে চালু হয়েছে এটা কিন্তু কিছুদিন আগেও চালু হয়েছিল কিন্তু সেটা সব ব্যাংকের জন্য প্রযোজ্য না এখন কিন্তু আস্তে আস্তে সব ব্যাংকের জন্য সেটা প্রযোজ্য হচ্ছে সেটা হল গিয়ে আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট এ টাকা না থাকলেও আপনার সেভিং ব্যাংক একাউন্টে কিন্তু টাকা রয়েছে।

সেই ব্যাংক একাউন্টে টাকাটা কিন্তু আপনি মোবাইল ব্যাংকিং নিয়ে আসতে পারবে সেটা কিভাবে যে আপনার বিকাশ একাউন্টে টাকা নাই এখন আপনি কী করবেন এখন তো আপনার একাউন্টে থেকে তখন আপনি চাইলে আপনার ইসলামী ব্যাংকের সেভিং একাউন্ট থেকে আপনার সেই টাকাটা অ্যাকাউন্ট থেকে আপনি টাকাটা মোবাইল ব্যাংকে নিয়ে আসতে পারবেন সেটা হল বিকাশে এটা কিন্তু খুবই সহজ একটা বিষয় এটা খুবই সিম্পল একটা বিষয় যেটা আমাদের জন্য কবি হতে চলেছে যেটা আমরা কোন একটা কিছু প্রোডাক্ট অনলাইনে কেনাকাটা করলে আমরা কিন্তু সেটার পেমেন্ট দিতে পারি না ।

 

মোবাইল ব্যাংকিং

যতক্ষণ না আমাদের বিকাশ একাউন্টে টাকা না থাকে তখন কিন্তু আমরা চাইলে আমাদের মেইন ব্যাংকে থেকে বড় ব্যাংকে থেকে আমরা কিন্তু সেই অ্যাকাউন্ট থেকে আমাদের টাকাটা বিকাশে নিয়ে আসতে পারি অথবা আমাদের টাকাটা নিয়ে আসতে পারি সিম্পল একটা বিষয় কিন্তু। শুধু এতেই থেমে নেই এখানে আরও বড় গুড নিউজ আছে সেটা হলো যে আপনি এতদিন আপনার বিকাশ একাউন্টের টাকা শুধু বিকাশ একাউন্টের মাধ্যমে আপনাকে খরচ করতে হতো এখন আপনি চাইলে যেখান থেকে আপনি টাকাটা এতক্ষণ আনলেন আপনি চাইলে সেইখানকার টাকা আবার সেখানেই ফিরে দিতে পারেন।

যেমন আপনার বিকাশ একাউন্টে যখন প্রয়োজন হল তখন আপনি ব্যাংকে থেকে নিয়ে খরচ করলেন কিন্তু যখন আপনার বিকাশ একাউন্টে টাকা প্রয়োজন নাই আপনার ব্যাংকে দেখা গেছে খালি তখন আপনি চাইলে আপনার ব্যাংকে বিকাশ একাউন্টের মাধ্যমে ব্যাংকে ট্রান্সফার করতে পারবেন।

 

কি কি সুবিধা পাবেন-

তখন কিন্তু আপনার বিকাশ একাউন্টে টাকা ব্যাংকে চলে যাবে এটা কিন্তু আরও বেশি একটা প্লাস পয়েন্ট আমাদের জন্য এখানে আমাদের একটা ভালো সুবিধা রয়েছে যেটা আমরা ব্যবহার করতে পারি তো এটা কিন্তু আমার পক্ষ থেকে ভালো একটা দিক আমার মনে হলো আর এটা আমার সম্পূর্ণ পার্সোনাল অপিনিওন ছিল আমি এখন পর্যন্ত সঠিকভাবে বিস্তারিত বলতে পারতেছি না যেটা আমরা আপনাদেরকে নেক্সট কোন পোস্টে বলছি বলে দেবো যেটার আসলে ফ্যাসিলিটিজ গুলো কি। তবে এই দিকটা আমার কাছে আরেকটু ভালো লেগেছে যেটা যে আমার পার্সোনাল অপিনিওন দেই আমি যদি বলতে যাই।

তাহলে অনেক সময় আমাদের একটা ক্লায়েন্ট হাঁটতে পারে সেই ক্লায়েন্টকে যদি আমরা পেমেন্ট করতে চাই তখন কিন্তু সাঁতার একটা বিকাশ একাউন্ট না থাকলে তার যদি একটা ব্যাংকিং একাউন্ট থাকে যেমন ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট থাকে বা ডাচ বাংলা ব্যাংকে যদি একটা অ্যাকাউন্ট থাকে তখন কিন্তু চাইলে সে ব্যাংকে আমরা টাকাটা সরাসরি সেন্ড করতে পারতাছি।

 

অসুবিধা গুলো কী?

ব্যাংকের অ্যাকাউন্ট ইনফরমেশন গুলো দিয়ে বা নাম্বারটা দিয়ে এক্ষেত্রে আমাদের বিকাশের ঝামেলা করতে হলো না এছাড়াও এই ক্ষেত্রে আমাদের আরো বেশি বেশি সুবিধা হলো আমরা অনলাইনে প্রোডাক্ট কেনার ক্ষেত্রে অনেক সময় কিন্তু একি সাইটে একেক রকমের ব্যাংকিং সুবিধা রয়েছে কিছু কিছু শপিং সাইট একটি ব্যাংক  একাউন্টে পেমেন্ট করা যাবে আবার অন্য একটি ব্যাংকে একাউন্টে  না করা যেতে পারে তখন কিন্তু আপনি চাইলে এক ব্যাংক থেকে টাকা পেমেন্ট করতে পারবেন। তো এবার আসি আমরা ব্যাড নিউজ ব্যাড নিউজ নরমালি চার্জ।

এক্ষেত্রে বেশি বেশি চার যখন  কেটে নেয় তখন কিন্তু আমাদের মাথায় হাত। নরমালি আমরা বর্তমানে যেভাবে টাকা লেনদেন করি আমাদের ঐরকম হবে কোন চার্জ দিতে হয়না যখন আমরা মোবাইল থেকে আরেকটি ব্যাংকিংয়ে একাউন্টে টাকা নিয়ে আসি কিন্তু বর্তমানে সেটা যুক্ত করা হয়েছে এখানে আপনার টাকা আনতে 4 টাকা 50 পয়সা লাগতেছে আর যদি আপনি টাকাটা আপনার একাউন্টে নিতে চান।

 

নগদ টু বিকাশ

তাহলে আপনার কাটতেছে বাঁচার যেতে হবে 4 টাকা 50 পয়সা করে মানে এখানে আপনার প্রতি হাজারে 4 টাকা  করে দিতে হবে আমার কাছে মনে হচ্ছে যে অতিরিক্ত চার্জ কাটা হচ্ছে যেটা আরো কমানোর উচিত ছিল আমার মতে এটা সম্পূর্ন ফ্রি থাকার উচিত ছিল কারণ ব্যাংক থেকে আনা ব্যাংকে সেন্ড করা এটা কিন্তু আমাদের নিজেদের ব্যাংকের ক্ষেত্রে এটা হচ্ছে আমরা কিন্তু অন্য কোনো ক্ষেত্রে করছি না যেটা আমরা অন্য কাউকে পাঠাবে এরকম কিছু না এটা কিন্তু আমাদের ক্ষেত্রেই বা আমাদের নিজেদের ব্যাংকের ক্ষেত্রে হচ্ছে তাহলে কিন্তু এখানে সম্পূর্ণ ফ্রি দেওয়াটাই তাদের জন্য মেইন পয়েন্ট থাকার কথা ছিল কিন্তু সেটা না করে।

তারা কিন্তু চার টাকা 50 পয়সা পর্যন্ত দিয়ে দিয়েছে চার্জ এখন কিন্তু সেটাই আমাদেরকে করতে হবে যদি আমরা এই কাজটা করি তবে নেক্সটে পরবর্তীতে যদি কখনো এরকম আপডেট টাকাটা কমানো হয়েছে বা মানুষের কাস্টমারদের চাহিদা রয়েছে এটার উপর নির্ভর করে কিন্তু পরবর্তীতে এটা আপডাউন হতে পারে তথ্য পর্যন্ত আমরা অবশ্যই অপেক্ষায় থাকবো। আজকে পর্যন্ত হয়েছিল কবে নেক্সট কোন পোস্টে তথ্যপূর্ণ ভালো থাকুন ধন্যবাদ।

Total
1
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous Post

Solution of New YouTuber Problem – নতুন ইউটিউবারদের সব বাধার সমাধান

Next Post

How to Change bKash Account Pin – বিকাশ একাউন্টের পিন পরিবর্তন (Bkash Pin Forget/Restore)

Related Posts

সহকর্মীদের সাথে ভালো সম্পর্ক সাফল্যের অন্যতম কারণ

সহকর্মীদের সাথে সুসম্পর্ক সাফল্যের চাবিকাঠি কেনো?  A good relationship with colleagues- তো বন্ধুরা আমাদের মধ্যে অনেকেই আছে। যারা…
বিস্তারিত

নতুন বা বিগিনারদের ত্বকের যত্নের শুরু কেমন হওয়া উচিত?

নতুন বা বিগিনারদের ত্বকের যত্নের শুরু কেমন হওয়া উচিত? হ্যালো বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে এক্সপ্লেইন করব যারা…
বিস্তারিত
Total
1
Share