নতুন আধার কার্ড করুন ঘরে বসে 2022: How to Get New Aadhar Card Enrollment Online in Home

Aadhar Card: বন্ধুরা এই মুহূর্তে বেরিয়ে আসছে আপনাদের জন্য বিরাট বড় একটি গুড নিউজ। সাধারণত আধার কার্ড বানাতে গেলে বিভিন্ন আধার সেন্টারে বিশাল বড় লাইনে দাঁড়িয়ে দীর্ঘদিন প্রতীক্ষার পরে আপনার চান্স এলে তারপরে আপনি আধার কার্ড করতে পারেন। কিন্তু আপনার বাড়িতে যদি বাচ্চা বা শিশু থাকে তাহলে তার আধার কার্ড আপনি চাইলে ঘরে বসে বানিয়ে নিতে পারবেন। এর জন্য আপনাকে বিভিন্ন আধার সেন্টার এগিয়ে দৌড়াদৌড়ি করতে হবে না। আবার কষ্ট করে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

e-SHRAM Card Registration

এছাড়াও আপনার আধার কার্ডের সাথে যদি মোবাইল নাম্বারের লিঙ্ক বা ইমেইল আইডির লিঙ্ক না করা থাকে। তাহলে আপনি বাড়িতে বসে এ গুলো খুব সহজেই করে ফেলতে পারবেন। শুধু তাই নয় আপনার যদি আরো কোন পরিষেবার প্রয়োজন হয়। তাহলেও আপনি বাড়িতে বসে সে সমস্ত কাজ গুলো করে নিতে পারবেন। আপনার যদি বাড়িতে বাচ্চা ছেলে মেয়ে থাকে তাদের নতুন আধার কার্ড আপনি বাড়িতে বসেই সম্পূর্ণভাবে করে নিতে পারবেন। 

এর জন্য আপনাকে কোন পোস্ট অফিস বা কোন জায়গায় ভিজিট করার প্রয়োজন হবে না। সেটি আপনি কিভাবে করবেন সম্পূর্ণ প্রসেসিং এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে বলে দেওয়া হবে। তাই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে থাকুন।

Aadhaar Card New Update

সাধারণত আধার কার্ড তৈরি আপনি যেভাবে করেন না কেন। এর জন্য অবশ্যই কোন একজন আধার অফিসারের প্রয়োজন পড়বে। তা না হলে আপনি নিজে নিজে কখনো এটি করতে পারবেন না। কিন্তু মজার বিষয় হলো সেই অফিসার আপনার বাড়িতে ভিজিট করবে। যেখানে আপনাকে সেই অফিসারের অফিসে ভিজিট করার কথা ছিল। কিন্তু সেটা সম্পূর্ণ উল্টো ভাবে সেই অফিসার আপনার বাড়িতে ভিজিট করবে এবং সে আপনার বাড়িতে এসে সম্পূর্ণ আধার কার্ডের প্রসেসিং টা করে দিয়ে যাবে। 

এর জন্য তাকে কোন প্রকার ফি প্রদান করতে হবে না বা টাকা দেওয়ার প্রয়োজন হবে না। যেহেতু এটি একটি সরকারি সেবা তাই অবশ্যই আপনাকে ফ্রিতে করে দেয়া যাবে। তার আগে আপনাকে ছোট্ট একটি কাজ করতে হবে। সেটি হল আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। তা না হলে কিন্তু সেই অফিসার আপনার বাড়িতে আসবেন না।

PM Kisan Samman Nidhi

কেননা আপনি সেখানে কোন প্রকার আবেদন করেননি। তাই অবশ্যই আপনাকে একটি ফরম ফিলাপ করতে হবে অনলাইনের মাধ্যমে। তার পরেই তারা সেটা দেখবেন এবং তারপর আপনার বাড়িতে ভিজিট করবেন। আপনার হয়তো বা জানেন না যে পোস্ট অফিসের একটি নতুন পরিষেবা চালু হয়েছে। যেটার নাম “ডো স্টেপ সার্ভিস”। সেই সার্ভিসের মাধ্যমে আপনার বাড়িতে তারা এসে কাজটি করে দিয়ে যাবে। 

তো এবার আসা যাক কিভাবে আপনি অনলাইনে আবেদন করবেন। প্রথমত অনলাইনে আবেদন করার জন্য আপনাকে পোস্ট অফিসের একটি অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর সেখান থেকে একটি ফর্ম দেবে সেই ফর্ম টি সঠিকভাবে সাবমিট করতে হবে। নিচে step-by-step দেখানো হলো- 

ওয়েবসাইট লিঙ্ক – Click Here!

উপরের ফর্ম অনুযায়ী প্রথম ঘরে আপনার নাম। দ্বিতীয় ঘরে আপনার এড্রেস। তৃতীয় ঘরে আপনার এরিয়ার পিন কোড। এরপরে আপনার পার্সোনাল ইমেইল এড্রেস এবং ফোন নাম্বার অবশ্যই দিতে হবে। এর পরে আপনি সিলেট সার্ভিস এ ক্লিক করবেন এবং সেখান থেকে পোস্ট অফিসের অনেকগুলো পরিষেবা দেখতে পাবেন। সেখান থেকে আপনাকে “আইপিপিবি আধার সার্ভিস” এই পরিষেবা টি সিলেক্ট করতে হবে। এছাড়া এখানে যতগুলো পরিষেবা দেওয়া আছে। এই সবগুলো পরিষেবা আপনি বাড়িতে বসে পেতে পারেন। 

এরপরের অপশনে সিলেক্ট সাব ক্যাটাগরি দেখতে পাবেন। এখানে আপনি ক্লিক করার সাথে সাথে আপনার সামনে দুইটি অপশন চলে আসবে। প্রথম যে অপশন টি ইউআইডিএআই এই অপশনটিতে আপনারা শূন্য থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের নতুন আধার কার্ড তৈরি করার জন্য সিলেক্ট করতে হবে। আর যদি আপনার পূর্বে আধার কার্ড থেকে থাকে। সেটি আপনি মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস এর সাথে লিংক আপ করাবেন।  তাহলে অবশ্যই দ্বিতীয় নাম্বার টি সিলেক্ট করবেন।

Aadhar Card Application Form

for Child School Students

তো সাধারণত কিভাবে মোবাইল নাম্বার লিঙ্ক করাতে হয়। এটা দেখানোর জন্য অবশ্যই আমরা দ্বিতীয় নাম্বার টা সিলেক্ট করবো। এটা সিলেট করে দেয়ার পরে আপনাকে রিকোয়েস্ট ওটিপি তে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করে দেয়ার পরে আপনার কাঙ্খিত যে মোবাইল নাম্বারটি মাত্র দিয়েছেন। সেই মোবাইল নাম্বার একটি ওটিপি চলে আসবে। সেই ওটিপি আপনাকে এখানে সাবমিট করতে হবে। 

ওটিপি বসানোর পরে নিচ থেকে কনফার্ম সার্ভিস রিকোয়েস্ট  অপশনটিতে ক্লিক করতে হবে। যদি নিজ থেকে সাকসেসফুল দেখায়। তাহলে ভাববেন আপনার রিকোয়েস্ট সফল হয়েছে। এবং সেখানে আপনাকে একটি রেফার নাম্বার দেয়া থাকবে সেটাই আপনার নাম্বারটি আপনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ সহকারে একটি ডায়েরিতে নোট করে রাখবেন। যেটা পরবর্তীতে আপনার প্রয়োজন হবে। 

Aadhar Card Status Check Online

এছাড়াও আপনি যে সার্ভিসটির জন্য আবেদন করেছেন সেটা আপনি পরবর্তিতে ট্র্যাক করে দেখতে পারবেন। এর ফলে বাড়িতে বসে আপনি সেই স্ট্যাটাস দেখতে পারবেন। 

এই পোস্টটি আপনার উপকারে এসে থাকলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ধন্যবাদ সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য। 

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
PM Kisan Samman Nidhi 2021

PM Kisan Samman Nidhi 2021: Registration Final Date – পিএম কিষান সম্মান নিধি যোজনা

Next Post

How to Identify if Your Phone Is an Original or Fake

Related Posts