Aadhaar Card New Update: নীল আধার কার্ড কী, বাল আধার কার্ড রেজিস্টেশন।

Aadhar Card Update: আজকে আমরা আধার কার্ডের নতুন একটি আপডেট নিয়ে কথা বলবো। আপনার নিজের যদি একটি আধার কার্ড থেকে থাকে অথবা ফ্যামিলির অন্য কারো। তাহলে এই আপডেট সম্বন্ধে আপনার জানা খুবই প্রয়োজন। কেননা আধার কার্ড এমন একটি কার্ড। যে কার্ডটি ছাড়া আমরা একদমই অচল। তাই আধার কার্ডের এ সকল আপডেট গুলো আপনার এবং সবার জেনে রাখা খুবই জরুরী। 

এখন আমি আপনাদেরকে আধার কার্ড রিলেটেড যে আপডেট গুলো নিয়ে কথা বলবো। তা হলো নতুন আধার কার্ডের বায়োমেট্রিক একটি আপডেট চলে এসেছে। এছাড়াও পুরাতন আধার কার্ড এর কালার পরিবর্তন করে, নতুন আধার কার্ড নীল কালার করা হয়েছে। আধার কার্ড আপডেট করার সমস্ত খরচ নিয়ে আজকে কথা বলবো। কারণ আপনার আধার কার্ড আপডেট করা  অত্যন্ত জরুরি। তাই এই পোস্টটি সম্পুর্ণ পড়তে থাকুন।

Lakshmi Bhandar Scheme 2021

এই আপডেট গুলো কিন্তু ইতিমধ্যেই চলে এসেছে। তাই এই বিষয়ে আপনাদেরকে জানানোর চেষ্টা করবো। আশা করি আপনাদের খুবই উপকার হবে। 

How can I get Aadhar card for my child under 5 years?

তো আধার কার্ডের এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। যাদের বয়স 5 থেকে 15 বছর। এই বয়সের শিশুদের কিন্তু আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য বাধ্যতামূলক পরিবর্তন করতে হবে। এছাড়াও পাঁচ বছরের নিচে যারা রয়েছে। তাদের কিন্তু আঙ্গুলের ছাপ এবং আইরিস স্ক্যান এর মাধ্যমে বায়োমেট্রিক তথ্য আপডেট করার কোন প্রয়োজন নেই। অনেকে হয়তো বা দুইটা একই সাথে জানার পরে প্রশ্ন করতে পারেন 5 বছরের শিশুর আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য পরিবর্তন করার প্রয়োজন আছে কিনা। এর উত্তর হলো হ্যাঁ অবশ্যই আপনার শিশুর যদি পাঁচ বছর হয়ে থাকে। তাহলে কিন্তু আধার কার্ডের তথ্য বায়োমেট্রিক ভাবে আপডেট করতেই হবে।

Baal Aadhaar Card online registration

এ তথ্য জানা যায় টুইটার থেকে। টুইটারে এ বিষয়ে টুইট করে জানান “ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)”। এছাড়াও আধার কর্তৃপক্ষ জানিয়েছে যাদের পাঁচ বছরের কম বয়স তাদের কোন প্রকার“বাল আধার কার্ড” এর জন্য বায়োমেট্রিক জমা দিতে হবে না। শুধুমাত্র যাদের পাঁচ বছরের উপরে তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য। 

যদি আপনাদেরকে আরেকটু সহজ ভাষায় বোঝানোর চেষ্টা করি। তাহলে যাদের বয়স পাঁচ বছরের কম। তাদের হাতের ফিঙ্গার প্রিন্ট এবং চোখের যে স্ক্যান করা হয় রেটিনার। সেটিও কিন্তু করা হবে না। শুধুমাত্র তাদের ছবিতেই আধার কার্ড করে দেয়া হবে। 

Aadhaar card No fingerprint, no eye scan for children

এরপরে সেই একই শিশুটি যদি পাঁচ বছরের উপরে হয়ে যায়। তখন কিন্তু তাদের আবার নতুন করে  আপডেট এর  জন্য আংগুলের ফিঙ্গার প্রিন্ট এবং চোখের রেটিনার স্ক্যানিং করা হবে। তারপরে সেই একই শিশুটির যখন আবার 15 বছর হবে। ঠিক একইভাবে আবার নতুন করে আপডেট করতে হবে আধার কার্ড টি। সে ক্ষেত্রে আঙ্গুলের ছাপ, আইরিস স্ক্যান, এছাড়াও আধার অথরিটি ডিজিটাল ফটো নেবে সরাসরি। 

তবে বলে রাখা ভালো আপনার শিশুটি জন্মের পর থেকেই এই আধার কার্ড পাওয়ার যোগ্য হবে। এই সমস্ত কাজ অভিভাবকদের সাথে নিয়ে এনরোলমেন্ট সেন্টারে গিয়ে গেলেই তারা করে দেবে। অপরদিকে কিছু হসপিটালেও এই নথিভুক্তকরণ এর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আপনি চাইলে সেখান থেকেও করতে পারেন আপনার শিশুকে সাথে করে নিয়ে  গিয়ে। 

New aadhar card application form online

শুরুতেই বলেছিলাম আধার কার্ড টি নতুন আপডেট করে নীল কালার করা হয়েছে। এখন কথা হল এই নীল আধার কার্ড টি কাদের জন্য আপডেট করা হয়েছে কারা এই নীল আধার কার্ড টি পাবে। এর উত্তর হলো এই নীল আধার কার্ড টি শুধু মাত্র 5 বছরের নিচের সকল শিশুরা পাবে। এক কথায় বলতে গেলে “বাল আধার কার্ড’ই” হলো ব্লু আধার কার্ড। 

বাল আধার কার্ডের সুবিধাঃ

5 বছরের নিচের শিশুদের অর্থাৎ আধার কার্ড যাদের থাকবে। তাদের একটি বিশেষ সুবিধা রয়েছে। সেটি হল কোন অভিভাবক যদি তার পাঁচ বছরের নিচের সন্তানকে নিয়ে রেল, বিমান যাত্র, হোটেলে যায়। সেই ক্ষেত্রে এই ব্লু  আধার কার্ড টি ওই শিশুর পরিচয় পত্র হিসেবে গণ্য হবে। যেটি অনেক সুবিধাজনক আমাদের সকলের জন্য। এছাড়াও অনেক সময় ঠিক একই শিশুর স্কুলে ভর্তির সময় এই বাল আধার কার্ড এর প্রয়োজন  হবে। কারণ বর্তমানে অনেক স্কুলে রয়েছে যারা ভর্তি নেওয়ার আগে এই বাল আধার কার্ড থেকে পরিচয় পত্র গ্রহণ করে থাকে। যখন কোনো টিচার এই বলা আধার কার্ড দেখতে চাইবে শিশুকে ভর্তি নেওয়ার জন্য। তখন কিন্তু অবশ্যই তাদের সামনে এই বাল আধার কার্ড শো করতে হবে। 

Ration Card Status Check Online

আপনারা হয়তো বা এটি জেনে থাকবেন শিশুদের সরকারি স্কুলে মিড-ডে মিল ইতিমধ্যে বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। সে ক্ষেত্রে এই কার্ডটি যদি কোন শিশু থেকে থাকে। তখন ভুয়ো শিশুদের জন্য সরকারকে কোন প্রকার আলাদাভাবে ভর্তুকি দিতে হচ্ছে না। এছাড়াও কোন শিশু যেন সরকারের ভর্তুকির প্রকল্প থেকে বাদ না পরে। এই দিক থেকেও কিন্তু একটি খুবই গুরুত্বপূর্ণ। 

Baal Aadhaar Card Documents Required

এই বাল আধার কার্ডের জন্য কিছু নথিপত্র অথবা কাগজপত্র প্রয়োজন হবে। এছাড়াও প্রমাণ দিতে হবে অভিভাবকের আপনার শিশুটির বয়স কত। যদি পাঁচ বছরের নিচে হয়। তবে সেটি গ্রহণযোগ্য বাল আধার কার্ডের জন্য। এটি প্রমাণ করার জন্য শিশুটির শংসাপত্র অথবা জন্ম সার্টিফিকেট মানে বার্থ সার্টিফিকেট দেখাতে হবে। ঠিক একই সময় পিতা অথবা মাতার যে কারো আধার কার্ড দেখাতে হবে। কেননা সেই শিশুর বাল আধার কার্ডের সাথে বাবা মায়ের আধার কার্ড লিঙ্ক করা থাকবে। 

Blue aadhar card apply online

এছাড়াও আপনার শিশুটি যদি স্কুলে লেখাপড়া করে থাকে অর্থাৎ ভর্তি হয়ে থাকে। সে ক্ষেত্রে স্কুলের আইডি কার্ড দেখাতে হবে এই বাল আধার কার্ড রেজিস্ট্রেশন করার জন্য। 

এরপরে আরেকটি কথা। আপনি যখন আপনার কাজ বছরের নিচে শিশুটির বাল আধার কার্ড করাবেন। যখন সেই শিশুটির পাঁচ বছর অথবা 15 বছর হবে। এর মাঝখানে দুইবার এই কার্ডটি আপডেট  করার প্রয়োজন হবে। এই দুইবার আপডেটের জন্য কোন প্রকার টাকা পয়সা অথবা খরচের প্রয়োজন হবে না। তখন আপনি চাইলে ফ্রিতে আপডেট করে নিতে পারবেন। এটি সম্পূর্ণ বিনামূল্যে সুবিধাটি পাবেন সরকারি এনরোলমেন্ট সেন্টার এ গেলেই। 

এখন বলি আপনার এলাকায় কোথায় আধার কার্ডে রেজিস্ট্রেশন কাজ চলছে এবং কোথায় থেকে আপনার শিশুর জন্য বাল আধার কার্ডের এপ্লাই করবেন। এটি কিভাবে অনলাইনে চেক করতে হয়। এ বিষয় নিয়ে আমরা পরবর্তী পোস্টে কথা বলব।

Total
1
Shares
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
Lakshmi bhandar scheme

Lakshmi Bhandar Scheme 2021: লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে নিজের নাম চেক করুন, 500-1000 টাকা মাসোহারা

Next Post
e SHRAM Portal

e-SHRAM Card Registration 2021: ই-শ্রম কার্ডের ২ লক্ষ টাকা পাবার জন্য আবেদন

Related Posts
Total
1
Share