Files by Google – পুরনো ফোনের স্পিড বাড়ানোর উপায়? Boost Your Phone Perfomance Easily 2021

Files by Google – পুরনো ফোনের স্পিড বাড়ানোর উপায়? Boost Your Phone Performance Easily 2021.

আমাদের সাইটে আরেকটি টেকনিউজ যে আপনাকে জানে আর একবার স্বাগত আজকে আমরা আপনাদেরকে বলবো যে কিভাবে একটি ফোনকে সুপার ফাস্ট করবেন যেটা রকেটের মত চলবে আপনার ফোন টি কেনার পরে আপনি যতটা ফাস্ট পান কিন্তু কিছুদিন পর ব্যবহার করতে করতে সেই ফোনটা এত পরিমাণে কচ্ছপের মত স্লো হয়ে যায় যেটা দেখলে আপনার ফোনটা কে মাঝে মাঝে আপনি 45 বেলা করার মতো ক্ষমতা রাখেন।

কারণ এই ফোনটি আপনার আর বিরক্ত লাগে এমন কি ভালো লাগে না তো সে ক্ষেত্রে আপনি চাইলেই ফোনটাকে সুপারফাস্ট করে নিতে পারেন যদি আপনার ফোনে কোন সমস্যা ঘটে ফোনে যত প্রকার সমস্যা রয়েছে প্রত্যেকটি সমস্যার সমাধান রয়েছে হয়তোবা আমরা সেই সমস্যাগুলো ফাইন্ড আউট করতে পারলেও সেটা সমাধান খুঁজে পাই না যদি আমরা অনেকেই ইউটিউব গুগোল এমন কি ফেসবুকে অনেক সমস্যার সমাধান বের করে ফেলি তবুও কিন্তু কিছু কিছু সমস্যা রয়েছে যেগুলো এখন পর্যন্ত ইউটিউব ইউটিউব পর্যন্ত কোন প্রবলেম কিছু মনে না করে সেটা বানাইনি। 

 

ফোনের স্লো সমস্যার সমাধানঃ

 

আমাদের টেক দিপু সাইটের ভিজিটর কাছেই কিন্তু স্মার্টফোন রয়েছে তাছাড়া কিন্তু আমাদের পোস্টে আপনি ভিজিট করতে পারতেন না আমি বলবো যে তুই সবার এই স্মার্টফোনের প্রয়োজন স্মার্ট হওয়ার জন্য বর্তমান যুগে স্মার্টফোনের বিকল্প নেই এরজন্য আমি বলবো যে আমাদের যত দামি হোক না কেন যে মন থেকে এক লক্ষ টাকা রয়েছে যেখান থেকে আমাদের একেক জন একেক ভাবে আমরা ব্যবহার করে থাকি তবে কারো কাছে লো কোয়ালিটি থাকে কারো কাছে হাই কোয়ালিটি থাকে তবে আমরা সব সময় ফলো করি বিষয়টা খেয়াল করি আমাদের ফোনে কিছুক্ষণ পরে মানে আমি বুঝাতে চাচ্ছি যে আমাদের ফোনটা ব্যবহারের ফলে ক্রমশ হতে থাকে যে বিষয়টা আমাদের কাছে খুবই একটি বিষয় যেটা আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজের ক্ষেত্রে আমাদের ফোনটা আটকে যায় সেই মুহূর্তে কিন্তু গরম হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

তবে ফোন করে যেটা আপনি কিভাবে বাড়াবেন টপিক নিয়ে আজকের ভিডিওটি আজকের পোষ্টটি অবশ্যই অবশ্যই সম্পুর্ন পোস্ট গুলো পড়ার চেষ্টা করবেন কারণ পোস্টে আমি দেখিয়ে দিব মানে আমি বুঝাতে চাচ্ছি যে পোস্টটা আমি বলে দিব যে পোস্টটি পড়ে আপনি কিভাবে আপনার ফোনটিকে একদম সুপারফাস্ট করে নিতে পারবেন যেটা আপনার কাছে অনেক বেশি অবাক করার মত বিষয় লাগবে এটা কিভাবে করে আসুন আমরা জেনে নেই তার আগে বলে নিচ্ছি আপনি যদি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই পাশে থাকা বেল আইকনটিতে ক্লিক করে দিন যাতে আমাদের প্রত্যেকটা পোস্ট আপনার কাছে চলে যায়।

 

মোবাইল হ্যাং হলে করনীয়ঃ

 

নরমালি আমাদের ফুলগুলো এরকম ঝামেলায় পড়লে আমরা সেটাকে ডিসাইড করি নাই অথবা রিস্টোর করে নেই এছাড়াও ফরম্যাট করে দেই কিন্তু এর ফলে কি আপনার ফোনটিকে সত্যি সত্যিই আপনার সমাধান পাচ্ছেন তবে সেটা টেম্পোরারি । মানে আমি বুঝাতে চাচ্ছি আপনি যখন আপনার ফোনটাকে রিসেট করবেন তখন আপনার ফোনের সমস্ত কিছু ডিলিট হয়ে যাবে যার ফলে যার ফলে আপনার ফোনটি একদম নতুন এমনকি ফ্রেশ হয়ে যাবে তখন আপনার ফোনে আপনি যেখানে ক্লিক করবেন সেটা সুপারফাস্ট কাজ করে তবে এইটা আপনার টেম্পোরারি অথবা আপনি ব্যবহার করার পূর্বে এই সমস্যা থেকে বাঁচতে পারবেন কিন্তু ব্যবহার করতে করতে আপনি কিভাবে এই সমস্যাটা যেন আর কখনোই না হয় আপনি ব্যবহার করতে করতে যেন এই সমস্যাটা আপনাকে আর প্রবলেম ফেস করতে হয় এর জন্য আপনাকে যে যে কাজগুলো করতে হবে আমি আপনাদেরকে এখন আপনি বলবো যেটা আপনি দেখলেই পারবেন। 

তবে এর মধ্যে একটা কথা আছে যে ফোন রিস্টোর মারলে বা রিসেট মারলি কেন ফোনটা কে আবার নতুনের মত করে ফেলে এটিও কিন্তু বাবার একটা বিষয়।  কথা না বললে আমার কতগুলো আর্টিকেলস। শুরুতেই বলে নিচ্ছি আজকে আমি যে বিষয়টা নিয়ে আলোচনা করছি সেটার সমাধান একমাত্র একটি অ্যাপস রয়েছে যেটা গুগলের নিজস্ব একটি অ্যাপ যার ফলে আপনি করতে পারবে তবে এ স্টিকি এমনকি কিভাবে কাজ করে সেটাই বলবো আজকের টপিক এ।

 

ফোনের দূর্বলতার আসল কারনঃ

 

আমরা যারা সাধারণত একটি ফোনকে অতিরিক্ত ব্যবহার করে ফেলি এর ফলে আমাদের ফোনটা আস্তে আস্তে কার্যক্ষমতা হারিয়ে ফেলে এমনকি ফোনটা আস্তে আস্তে দুর্বল হয়ে যায় আপনার ফোন দিয়ে আগের মতো করে যে কাজগুলো আপনি করছেন সে কাজগুলো আপনি পরবর্তিতে করতে পারবেন না কিছু কিছু সময় এমন হয় যে আপনার ফোনটিকে প্রথমত কোন একটা অ্যাপস ইনস্টল দিলেন সেই অ্যাপসটা কিছুদিন পর নতুন একটি আসলে আমার ফোনেও ভালোমতো 2 4 বছর হইল তখন আপনার ফোনটি কিন্তু  একদম দুর্বল হয়ে যাবে।

আর ওই যে দুর্বলতাকে সুযোগ নিয়ে যে অ্যাপসটি কে আপনি আপডেট করলেন অথবা আপনার অ্যাপসটি আরো বড় ধারণ করল সেই ক্ষেত্রে আপনার অ্যাপসটি আর আপনার ফোনে সাপোর্ট খাবে না বিভিন্ন রকমের সমস্যা হতে পারে এইটা আমাদের নয় তবে সহচরী আমরা পাচ্ছি 6gb রেম 4gb রম 128gb স্তরেজ 512 অনেক রকমের আপনার আপনি আপনার বর্তমান ফোন গুলো পেয়ে যাবেন  খুবই কম দামে। তবে বিশেষ করে এই সমস্যার সম্মুখীন হতে হয়েছিল আমাদের স্যামসাং ফোনে যখন আমাদের স্যামসাং ফোন নতুন নতুন কেনা হয়।

তখন কিন্তু অন্যান্য ব্র্যান্ডগুলো এত প্রপুলার ছিল না যার কারণে আমরা স্যামসাং এর উপরে সর্বোচ্চ বড় রেখেছি এবার আমরা কিন্তু স্যামসাং থেকে একটু আলাদা কারণ স্যামসাং বর্তমানে যে ফোনগুলো নিয়েছে তার থেকেও ভালো ফিসার কি কম দামে অন্য ফোনগুলোর তারপরও রয়েছে যেগুলো আমি এখন পর্যন্ত অনেক ফোনের নাম বলতে পারব রিয়েলমি তবে এগুলো আমরা এখন বাদ দে ফিরে আসি যে আপনার ফোনটা কে ফাস্ট করার একমাত্র থাকতে পারে যেটা গুগলের নিজস্ব সার্ভিস ফাইজলামি করেন আপনারা অন্যের মাধ্যমে পেয়ে থাকেন।

 

অতিরিক্ত ফোন ব্যবহারে স্টোরেজ ফুলঃ

 

তবে আরেকটি বিষয় যে আপনি যখনই ভিডিও রেন্ডারিং করতে যাবেন আপনার একটা ফোন কে অনেক দিন পর ইউজ করতে করতে যেমন আপনি যদি একজন ইউটিউবার হতে থাকেন আপনি সবসময় ভিডিও এডিটিং করেন সেক্ষেত্রে আপনার দেখবেন যে প্রথম প্রথম আপনার ফোনটি ইউজ করার ফলে আপনার ফোনটা এত দ্রুত এক্সপোর্ট হবে বা রেন্ডারিং হবে তখন কিন্তু আপনার খুবই ভালো লাগবে হায় হায় আমি কি ফোনটা কিনেছি খুবই ভালো একটা ফোন এত সুন্দর ভাবে রেন্ডারিং হচ্ছে যেটা আমি অবাক হয়ে যাচ্ছি তবে কিছুটা ধীর গতিতে বাড়তেই থাকে যখন আপনার নতুনটা ছিল তখন আপনার বাড়িতে দুই মিনিটের ভিডিও 30 সেকেন্ড লাগতো আর সেই একই দুই মিনিটের ভিডিও আপনার ছয় মাস বছর পর ফোনটাকে ব্যবহার করার ফলে আপনার ফোনের রেন্ডারিং টাইমটাবল হচ্ছে দুই মিনিটের ভিডিও টার সময় লাগছে এক মিনিট। তখন কিন্তু বিষয়টা আপনার কাছে অবাক লাগবে যে এরকম কেন হচ্ছে।

 

Boost Your Phone Performance Easily

 

এটা কিভাবে হচ্ছে ভাইটা হয়তোবা অ্যাপের কোন সমস্যা মোবাইলে হয়তোবা কোন সমস্যা নেই অথবা আপনার কাছে মোবাইলের সমস্যা লাগতে পারে এই রকম সমস্যার সম্মুখীন হতে পারবেন আপনি যেকোন সময়ে কারণ এই সমস্যার সম্মুখীন বেশিরভাগই ইউটিউবে থাকেন যদি আপনি একজন ইউটিউবার হতে তাহলে তো কোন কথাই নেই যারা বেশি বেশি গেম খেলেন তাদের ক্ষেত্রে থ্যাংক ইউ সো মাচ এইটার জন্য প্রস্তুতি হয়ে যান কারণ আপনারা খুব শীঘ্রই এই সমস্যার সম্মুখীন হতে পারেন আমরা যদি আরেকটি প্রশ্ন লিখি তাহলে সেটার মধ্যে আরবিস্ক্স করে দেবো কিন্তু অনেক সময় আপনার ফোনটি হতে পারে যেটা আমরা আমরা পরে কথা বলব এখন যদি আমাদের ওই বিষয় নিয়ে কথা বলতে চাই তখন আমাদের ভিডিওটি এত পরিমাণে বড় হয়ে যাবে যেটা আমরা এখন সবকিছু এলোমেলো হয়ে যাবে। 

 

মোবাইলের প্রসেসরন ফোন স্লো হওয়ার কারণ কি না?

 

অনেকের দোষ দিতে পারেন মোবাইলের প্রসেসর নেই কিন্তু প্রসেসর এ কি সত্যি সত্যি দোষ রয়েছে না প্রসেসরে কোন দোষ না কারণ প্রসেসরে আপনি যতগুলো কাজ আপনাকে প্রসেসর করে দিবে আপনি ঠিক ততগুলো কাজী প্রসেসরকে দিয়েছিলেন কিন্তু এই না যে প্রসেসরে কারণ আপনার ফোনটা খারাপ হয়ে গেছে বা আপনার প্রসেসর এর দোষ দিলেন এই সমস্যাটা সম্পূর্ণ আপনার মোবাইলের নাম্বার রুমে ক্ষেত্রে। যেহেতু এই সমস্যার মূল কারণ আমরা ফাইন্ড আউট করতে পেরেছি যে এই সমস্যাটা একমাত্র এই কারণে হয় আপনার ফোনে স্টোরেজ ফুল হয়ে যায় আর এই স্টোরিজ ফুল সমস্যাটা.

কিন্তু সবারই হয় আপনার ফোনে যত জিবি স্পেস থাকুন না কেন পাসওয়ার্ড দিবি স্টোরি ওয়ালা কিন্তু আমি দেখেছি যে তাদের ফোন মেমোরি ফুল হয়ে গেছে যার কারণে আপনার ফোনটা আর কিছু ডাউনলোড হচ্ছে না ফোনের ওপরে নোটিফিকেশন দেখাচ্ছিল করছে আপনি গেম খেলতে পারেন না আপনার সফটওয়্যার ওপেন হয় না আপনার ভিডিওতে সময় লাগে এই সমস্যার সম্মুখীন কিন্তু অনেক মানুষ হয়েছে আমি আপনাদেরকে বলবো এই সমস্যার সমাধান কি। Boost Your Phone Performance Easily

দেখুন দিনদিন টেকনোলজি এতটা আপডেট হচ্ছে যে আপনার প্রত্যেকটা অ্যাপস যেখানে আমরা 24 এমবি তে ব্যবহার করতাম আজকে সেই অ্যাপস গুলো আছে ওগুলো কিন্তু 100 200 এমবির রয়েছে উঠে গেছে যেমন আমরা 2016 সালে আমরা একটি ইমু ব্যবহার করতাম যে ছিল মাত্র কয়েকটি ছিল মাত্র কয়েকটি আজকে সেটা 20-30 এমবিতে দাঁড়িয়েছে কিন্তু এটা কিন্তু একমাত্র দাঁড়িয়েছে আপডেট এর ফলে নতুন নতুন ফিচার এড করার ফলে তবে এর জন্য অবশ্যই আমাদের কোন প্রকার টেনশন করা যাবেনা কারণ রয়েছে যে আমাদের অতিরিক্ত স্টোর কে আপনি সমাধান করতে পারবেন তবে গুগলের নিজস্ব একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর আপনি সেটার মধ্যে কিছু কাজ সেটিং করতে হবে যেগুলো আমি আপনাদেরকে বলে দিচ্ছি।

 

কিভাবে অ্যাপ টি কে ইন্সটল করবেন?

 

আমরা অনেকেই আছি যারা নানা রকম ভাবে চেষ্টা করে এটাকে ক্লিন করার জন্য এর জন্য আমরা সবচেয়ে বড় যে ভুলটা করি মানে খাল কেটে কুমির আনার মতো বিষয়টা সেটা হলো আমরা যার কারণে আমাদের ফোনটাকে স্টোরিজ মুক্তবাক ক্লিন করব সেটা আমরা কি করি সরাসরি ঢুকে যাই আমরা প্লে স্টোরে সার্চ করি কিভাবে আপনার ডান ক্লিক করবেন কিভাবে আপনার স্টরি স্ক্রীন করবেন এই রকমের কিছু অ্যাপ একদমই অকার্যকর আর সেই আজ থেকে আপনি যদি ইনস্টল দেন তখন আপনার ফোনটি আরো বেশি স্লো হয়ে যাবে ওই অ্যাপসগুলো আপনি কখন ইন্সটল করবেন না।

একমাত্র গুগলে কোন প্রোডাক্ট ছাড়া তবে আপনি আরো কিছু পেয়ে যাবেন যেগুলো আপনার ফোনটা কে ফাস্ট করা তো দূরের কথা আসলো করতে সাহায্য করবে। অবশ্যই আমার সাজেশন থাকবে এরকম কিছু ভয়ানক অ্যাপ থেকে আপনি যত পারেন বা যতটুকু সম্ভব দূরে থাকুন কখনো ইন্সটল দিবেন আপনার ফোনে তাহলে আপনার ফোনে আর ক্ষতি হতে পারে জাঙ্ক ফাইল আপনাকে প্রবেশ করে ফেলতে পারে আপনার ফোনটা কে। যেহেতু প্রবলেমটা ইন্টারনেটের কারনে হচ্ছে তাহলে অবশ্যই আপনার ফোনের যে প্লে স্টোর থেকে অটোমেটিকলি অ্যাপস আপডেট হওয়া এমবি গুলো বাড়ে তাহলে জিনিসগুলো কিন্তু গুগল থেকেই আপনার এই সমস্যাটা হচ্ছে আপনি যদি এই সমস্যার সমাধান টা যদি গুগলের নিজের কাছ থেকে পান তাহলে বিষয়টা কেমন হয় খুব ইন্টারেস্টিং একটি বিষয় বেশি কথা না বলে চলুন স্টর্ট করি। 

Google Files App

 

তো আমি যে এপ্লিকেশনের কথা এতক্ষণ পরে বলতেছি সে কাঙ্খিত অ্যাপ্লিকেশন টা নাম হল ফাইলস বাইক গুগোল এই ফাস্ট বাইক গুগোল এর আগে প্রচুর এডভাইস দিয়েছে যেটা আমাদের চোখে অবশ্যই একবার দুবার পড়েছে যেটা আমরা অবশ্যই দেখলে চিনব কিন্তু সেটা কাজ হয়তো বা এতদিন জানতাম না কিন্তু আজকে আপনি জানতে পারবেন এই ফাস্ট বাইক গুগলের মাধ্যমে কিন্তু গুগোল এই সমস্যার সমাধান করতে পারে এছাড়াও আরো অনেক সমস্যা রয়েছে যেগুলো এই অ্যাপটির মাধ্যমে আপনি সমাধান করে নিতে পারেন তবে এটা আপনি কিভাবে পাবে এটা আপনি সরাসরি গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলে অ্যাপসটি আপনার সামনে হাজির সেটা কি আপনি ইন্সটল করে অপেন করবেন।

 

জাঙ্ক/ হিডেন/ ডুবলিকেট ফাইল কিভাবে ডিলিট করবেন?

 

আপনার ফোনটি যে কারণে আরও দ্রুত জানান ফাইলে ভরে যায় সেটা হল আপনার ফোনটার মধ্যে অনেক সময় ডুপ্লিকেট ফাইল লাগে বা ডুবলিকেট ডুবলিকেট হইল থাকে কারণ টিকেট আমি কেন বলোনা একটা ফাইল কখনো আপনার দুইটা হয় এমনকি তিনটা হয় যেমন আপনার 100 এমবির একটা ফাইল সেটা আপনাকে আবার আরেকটি সেটাকে দুইটা করে ফেলে সেটা করে ফেলেছে থেকে পাঁচটা ছয়টা করে ফেলে তখন আপনার কিন্তু সবচেয়ে বড়   সমস্যা হল এটা। আপনি এই এপ্স টির মাধ্যমে আপনার ফোনে হাইড্রো থাকা কিছু অ্যাপ্লিকেশন আপনি ডিলিট করতে পারবেন যেটা আপনি জানেনই না আপনি যেটা জানেন না সেটা কিন্তু আপনার চোখে পড়বে ও না যে আপনি এই অ্যাপস থেকে কখনো ডাউনলোড করছেন আমাকে সেটা ইন্সটল করার পর সেটা আর আনইন্সটল হয় নাই এমনকি আপনার ফোনের ডুপ্লিকেট ফাইলগুলো আপনি এগুলা সাজেশন করবে সেগুলো আপনি একটা একটা করে সিলেক্ট করে আপনি সেই কাজটা করে নিতে পারবেন।

আরো পড়ুন-  [ আইফোনের নতুন ৪ টি মডেলে কি কি থাকছে  প্রাইস কত? ]

 

How to Boost Android Phone

তারপর ফাইলগুলো আপনি এটাকে আলাদাভাবে সিলেট করে বা সিঙ্গেল সিলেট করতে পারবেন যেটা আপনি ডিলিট করতে সুবিধা হবে। তবে এই রকম সবার ফোনে হয়ে থাকে যেগুলো আমরা দেখতে পায় না তবে এগুলো কি আপনি বেছে বেছে ডিলিট ডিলিট করতে পারবেন আবার কিছু কিছু অপশন রয়েছে সেগুলো কিন্তু আমরা জানি না সে অপশনগুলো কি আমের নেক্সটে বলবো। তবে ডিলিট করতে সময় আমরা যে সমস্যাগুলো ফেস করি সেটা হলো যে বেশি বেশি ডিলিট না করতে পেরে আমরা অনেক সময় একেবারে সব গুলো ডিলিট করে দিই ভুলবশত বা ডিলিট করতে গিয়ে ডিলিট হয়ে যায় আবার অনেক সময় দেখা যায় যে আপনার এমন কিছু ফাইল ডিলিট করতে হবে যে ফাইলগুলো আপনার ডিলিট করা প্রয়োজন।

সেই ফাইলগুলো ডিলিট করতে গিয়ে আপনার অন্য কোন ফাইল ডিলেট করে ফেলেন তখন কিন্তু আপনি সমস্যায় পড়বেন আপনি কিভাবে সেই টার্গেট ফাইলটাই আপনি ডিলিট করতে পারবেন এটির মাধ্যমে আপনি অবশেষে অপশন পেয়ে যাবেন আবার অনেক সময় আপনার ফোনে খারাপ কিছু থাকতে পারে যেটা আপনি ডিলিট করতে চান আপনি সেটাকে বের করতে পারবেন।

 

তবে আরেকটা সিক্রেট নিউজ সেটা হল আপনার ফোনে যদি এইচডি কার্ড গান তাহলে আপনার এমনিতেই শুরু হয়ে যাবে যদি এই সিগারেট টা বের করেন তাহলে আপনার ফোনটা একদম ফ্রেশ থাকবে এমনকি ফাস্ট কাজ করে কখনো ফোন এইচডি কার্ড লাগানোর চেষ্টা করবেন না আলাদা এটিকেট যেটাকে বলে তবে অবশ্যই আলাদা আপনি সবসময় রিপোর্ট করে রাখবেন যার ফলে আপনার ফোনটা ইন্টারনেট চালানোর ব্যবহার করবেন ধন্যবাদ ছিল আজকের এই পর্যন্তই দেখা হবে পরবর্তী কোন পোস্টে।

Total
1
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous Post

ইউটিউবের নতুন আপডেট ডাবল ইনকাম | Earn More With YouTube E-commerce – New Update 2021 Coming Soon…

Next Post

এক সাথে অসংখ্য টেকনিউজ, কি কি আসছে জেনে নিন

Related Posts
Total
1
Share