How to Change bKash Account Pin – বিকাশ একাউন্টের পিন পরিবর্তন (Bkash Pin Forget/Restore)

How to Change bKash Account Pin

How to Change bKash Account Pin – বিকাশ একাউন্টের পিন পরিবর্তন (Bkash Pin Forget/Restore)

বন্ধুরা আমরা যারা বিকাশ একাউন্ট ব্যবহার করি আমাদের একটা সমস্যা মাঝে মাঝে হয়ে থাকে সেটা হল যে আমরা বিকাশ একাউন্টের পিন নাম্বারটা ভুলে যাই আমাদের মোবাইল ব্যাংকিং এর পিন নাম্বার টা যখন আমরা ভুলে যায় তখন আমাদেরকে বিকাশের হেল্পলাইনে ফোন দিয়ে আমাদের 45 টাকা মিনিট করে কথা বলে এই সমস্যার সমাধান করতে হতো এমনকি তাদের কাছ থেকে সেটা তারা সমাধান করে দিত সে কিন্তু আমাদের এক মিনিটে মিনিটে তাদেরকে বোঝানো সম্ভব ছিল না কিন্তু আমরা মিনিমাম 10 থেকে 15 মিনিট অনেক সময় কথা বলে এই সমস্যার সমাধান করে থাকি এমনকি প্রতিনিধি 5 টাকা করে কাটে তাহলে আপনার 15 মিনিটের কথায় আপনি দেখেন যে অনেক টাকা কেটে যায় সেই ক্ষেত্রে আপনার সমাধান শুধুমাত্র আজকের এই আর্টিকেলের মধ্যেই রয়েছে যেটা আপনি অবশ্যই সম্পূর্ণ পড়লে বুঝতে পারবেন।

 

বিকাশ পিন রিসেট-

যে বিষয়টা আসলে কি আজকে আমি আপনাদেরকে একদম ভালোভাবে বুঝিয়ে দেবো এমনকি দেখিয়ে দিব কিভাবে নিজে থেকেই বিকাশ একাউন্টের পিন নাম্বার নতুন করে আবার রিসেট করতে পারবেন সেটা আপনার মোবাইল থেকে খুব সহজেই করতে পারবেন এটা আপনার দুইভাবে হয়ে থাকে প্রথমত হলো আপনি অফলাইনে অনলাইনে আপনি অনলাইনে যদি করতে চান তাহলে অবশ্যই আপনাকে প্লে স্টোর থেকে বিকাশ একাউন্ট যদি আপনার থাকে।

তাহলে আপনি প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপটি  ইনস্টল করে নিবেন  এরপর কি করবেন বন্ধুরা সেটাকে ওপেন করে আপনার বিকাশ একাউন্টের নাম্বারটি দিয়ে আপনার প্রিন্টার তো হবেনা তখন আপনি সেখানে ফরগেট অথবা রিসেট বাটন এ ক্লিক করে আপনি কাজটা করতে পারবেন আর দ্বিতীয়তঃ হল যে আপনার যদি ইন্টারনেট না থাকে বা অ্যাপস না থাকে বা আপনার ফোনের ইন্টারনেট ব্যবহার করেন আশিকের বাটন ফোনের অনুযায়ী যদি আমি বলতে চাই।

 

বিকাশ মোবাইল ব্যাংকিং

তাহলে সেক্ষেত্রে আপনাকে *247# ডায়েল করে আপনার সেখান থেকে পিন রিসেট করা অপশন রয়েছে তো চলুন আমরা বিস্তারিত আপনাদেরকে বলে দিচ্ছি আপনি এটা কিভাবে করবেন সে বিষয়টি নিয়ে আলোচনা করবে এখন।  তু তার আগে আপনাকে যে দুইটি বিষয় মাথায় রাখতে হবে এমনকি সাথে রাখতে হবে যখন আপনি প্রিন্টার রিসেট করবেন প্রথমত হলো যে আপনার এনআইডি কার্ড অথবা স্মার্ট কার্ড এর আপনার ন্যাশনাল আইডি কার্ড দ্বিতীয়তঃ রয়েছে।

আপনি লাস্ট কত টাকা পর্যন্ত ট্রানজেকশন করেছেন সেই বিষয়টা ইনফরমেশনটা আপনার লাগবে বিকাশ একাউন্টে থেকে প্রিন্ট করার জন্য প্রথমে যে কাজগুলো করতে হবে এবার পরিষ্কারভাবে আপনাদেরকে একটি ধারণা দিয়ে দিচ্ছি আপনি নিজেই বাসায় বসে কাজটা করে নিতে পারবেন আপনার কোন প্রকার কাস্টমার কেয়ারে ফোন দেওয়ার প্রয়োজন নেই এমনকি তাদের কাছ থেকে আর প্রয়োজন হবে না অন্য কোন টাকা কাটবেনা ফার্স্ট অফ অল আপনাকে চলে যেতে হবে।

 

Bkash PIN Reset

আপনার ফোনের ডায়াল প্যাডে তারপরে আপনি সেখানে ডায়াল করবেন *247#  এটি ডায়াল  করার আগে আপনাদেরকে আরেকটা কথা বলে নেই অবশ্যই সেই সিম টি আপনার ফোনে থাকতে হবে যে সিমে আপনার বিকাশ একাউন্টটি রয়েছে তা না হলে কিন্তু আপনাকে অন্যান্য সিমে ডায়াল করলে সেটা হবে না যদি আপনার সেই  নাম্বারে কোন বিকাশ একাউন্ট না থাকে।  অবশ্যই আপনাকে সেই সিমে ডায়াল করতে হবে যে সিমে আপনি নিতে চাচ্ছেন।।

তো বন্ধুরা যখন আপনি প্রিন্টার ডায়েল করবেন তারপর আপনার সামনে যে ইন্টারভিউ জন্য চলে আসবে সেখান থেকে আপনি একদম নিচে দেখবেন যে নাম্বারে রিসেট পিন নামে একটা অপশন পেয়ে যাবেন সেই নয় নাম্বারটা অনুযায়ী আপনাকে নিচে দেখবেন যে একটি ইনবক্সের মত রয়েছে সেখানে আপনার নয় টাইপ করে সেন্ড করতে হবে যখন আপনি সেন্ড করবেন।

তখন আপনার সামনে আরেকটি ট্যাবের চলে আসবে যেটা ফেসবুকের কাজটা আমি আপনাদেরকে বলে দিয়েছি এরপর আপনার সামনে চলে আসবে ইন্টারভিউর বিকাশ রেজিস্ট্রেশন আইডি পাসপোর্ট অথবা গাড়ির ড্রাইভিং লাইসেন্স এখনে বসাতে হবে তবে আমাদের কাছে যদি এইসব কিছু না থাকে।

 

তাহলে অবশ্যই আমাদের নরমালি এনআইডি কার্ড সবার কাছে থাকে সেই এনআইডি কার্ড অথবা ন্যাশনাল আইডি কার্ড আমরা এখানে সেই নাম্বারটি দিতে পারি যেটা আমাদের কার্ডের মধ্যে রয়েছে অবশ্যই এটা কোন নাম্বার দেওয়া যাবে না আপনি যে নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট রেজিস্ট্রেশন করেছেন সেই নাম্বারটা আপনাকে দিতে হবে আপনার বিকাশ খোলার সময় যেটা ব্যবহার করেছেন সেখানে করতে হবে তা না হলে কিন্তু যদি না মিলে।

 

মোবাইল ব্যাংকিং একাউন্ট ব্লক-

তাহলে কিন্তু আপনার এখানে ঢুকতে পারবেন না পারবেন না তখন কিন্তু তখন কিন্তু বিকাশ ভাববে যে আপনি ফেক অথবা আপনার আইডি এটা নয় কিন্তু আপনি এটা ফেক আইডি কার্ডটি আপনার চেষ্টা করতেছে যার কারণে আপনার বিকাশ একাউন্টে আবার ব্লক করে দেওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত পিন ভুলে গেলে আমরা যখন তিনবার সর্বোচ্চ তিনবার আমরা চেষ্টা করি তখন কিন্তু সেটা ব্লক এমনিতেও করে দেয়া হয় যেটা আগে ফোন করে বা এনআইডি কার্ড নিয়ে এমনকি যারা একাউন্ট তাকে নিয়ে অবশ্যই ফোনে কথা বলে হেডলাইন থেকে অবশ্যই কাজটা করে নেয়া যেত আনব্লক করা এখন কিন্তু আপনার এই অপশনটা দিয়ে দিয়েছে যে আপনার যদি এইরকম কিছু ভুলে যান।

 

তাহলে কিন্তু এটা এভাবে আপনি নিজে থেকে সমাধান করতে পারবেন ঘরে বসে কোন প্রকার কারো হেল্প  ছাড়াই তাই আপনাকে কোনোভাবেই কোনো নাম্বার ভুল করা যাবে না আপনার নিজের ক্ষেত্রে যখন আপনি কাজটা করতে যাবেন। তবে যাই হোক আমরা এখানে এনআইডি ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট এর নাম্বারটা এখানে বসিয়ে দিয়ে যার যেটা আছে সেটা বসিয়ে দিয়ে তারপর এখানে সেন্ড এ ক্লিক করবেন এবার আপনার সামনে আরেকটি ইন্টারফেস যেখানে আপনাকে বলবে আপনার যে একাউন্ট খুলেছেন।

 

Mobile Banking Apps

যে আইডির মাধ্যমে শেয়ারের মধ্যে যার নামে খুলেছেন তার দেখবেন যে আপনার ডেট অফ বার্থ রয়েছে অথবা জন্ম তারিখ এসে আপনাকে অবশ্যই জন্ম তারিখটা সঠিকভাবে প্রয়োগ করতে হবে যেটা আপনাকে দিতে হবে এরপর আবার সেন্ড করতে হবে আবার সেন্ড করার পর আপনাকে আরেকটা নতুন পেজে নিয়ে আসবে তবে আমি যতগুলো বলেছি কিনা এখান থেকে অবশ্যই আপনি সালটা বসিয়ে দিবেন তারিখ বা মাস দেওয়ার দরকার নাই আপনার সারাটা যখন সাড়ে সাতটায় দিবেন আর যদি তারিখ মানুষ যদি চায় সেখানে উপরে যদি লেখা থাকে তাহলে আপনি সেটা দিতে পারেন আমাদের কাছে থাকে যেমন অনেকেই জন্মগ্রহণ করছে সেটা অবশ্যই আপনাকে মিল রেখে দিতে হবে।

 

আপনার সাথে যখন এটা কি আপনি সেন্ড করবেন তারপর আপনাকে বলা হবে যে আপনি  সর্বোচ্চ আপনি তিন মাসের যে ট্রানজেকশন বলে করেছেন সে তিন মাসের ট্রানজেকশন এর মধ্যে যেকোনো একটা ট্রানজেকশন আপনাকে বসিয়ে দিতে হবে যেমন হতে পারে আপনি সেন্ড মানি করেছেন বা ক্যাশ আউট করেছেন অথবা আপনার মোবাইল রিচার্জ করেছেন তবে যাই হোক না কেন সেটা কি আপনি সিলেট করে আপনার সেই ট্রান্সলেশন টা দিতে হবে অনেক সময় টাকা দিয়ে মোবাইল রিচার্জ করি আপনার যদি এই রকম করে থাকেন যেটা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনি কি করেন আপনার মনে থাকার কথা।

 

bkash App Bangladesh

যেহেতু এটা আপনার একাউন্টটা সত্যতা যাচাই করার জন্য। অথবা আপনাকে আইডেন্টিফাই করার জন্য যে আপনি সঠিক, জেনুইন বা অরজিনাল মালিক কিনা। তবে এখানে আপনি তিন মাসে অনেকবারই ট্রানজেকশন করতে পারেন সেন্ড মানি ক্যাশ আউট অথবা আপনার মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে আপনাকে কিন্ত বলে নাই যে আপনার সমস্ত ট্রানজেকশন যোগ করে আপনি এখানে বসিয়ে দিন এখানে আপনার সর্বোচ্চ 3 মাসের ভিতরে আপনি যতগুলো ট্রানজেকশন করেছেন 100, 200 বার।

কিন্তু এখান থেকে আপনাকে সবকিছু ট্রানজেকশন যোগ করে আপনাকে একেবারে বসিয়ে দেয়ার জন্য কথা বলা হয়নি এখানে বলা হয়েছে আপনি তিন মাসে যতবারই ট্রানজেকশন করেন না কেন আপনাকে জাস্ট একটা ট্রানজেকশন এখানে বসিয়ে দিতে বলছে যে ট্রানজেকশন টা সঠিক হতে হবে আপনি এটা করেছেন সে ক্ষেত্রে আপনাকে মোবাইল রিচার্জ যদি করে থাকেন তাহলে আপনাকে বিশ্বাস করে থাকলে অবশ্যই সেটা করবেন তবে আরও যে করেছে সেটা দেখানোর প্রয়োজন যখন করবেন তখন কিন্তু বুঝে যাবে যে এটা আপনার একাউন্ট  এমনকি প্রিন্টার রিসেট করার অপশন দেবে।

 

বিকাশ পিন ভুলে গেলে কি করবেন?

তবে এখানে আরেকটা কথা বলা আছে সেটা হলো যে আপনাকে দশটা ট্রানজেকশন এর মধ্যে যে কোন একটা ট্রানজেকশন বসাতে হবে এর বেশি ট্রানজেকশন যদি আপনি করে থাকেন তাহলে সেটা কিন্তু এক্সেপ্টেবল না। আমি যদি এই কথাটা কিলিয়ার করে বলি তাহলে আপনার 90 দিনের ভিতরে আপনি 100 বা 200 ট্রানসলেশন যদি করে থাকেন.

তাহলে সেখানে আপনার লাস্টে যে দশটা ট্রানজেকশন সেই দশটার ভিতর থেকে আপনাকে যে কোন একটা দিতে হবে আর এগারোটার বেলাও যদি আপনি ট্রানজেকশন করে থাকেন বা আপনার 10 টার উপরে তখন সেগুলো এখানে এক্সেপ্টেবল হবে আপনাকে অবশ্যই দশটার ভিতরে লাল তার ভিতরে যে কোন একটা দিতে হবে আশা করি বিষয়টি পরিস্কার বুঝতে পেরেছেন। এইটা দেয়ার পর আপনাকে সেন্ড বাটনে ক্লিক করতে হবে এরপর আপনার সামনে আরো একটি ইন্টারফেস বা একটি পপ-আপ চলে আসবে যে প্রভাবে বলা হবে যে আপনার একাউন্টে মিনিমাম কত টাকা রয়েছে আপনি যদি সঠিক কিনা বলতে পারেন তাহলে আপনাকে অবশ্যই আনুমানিক করে আপনার আশেপাশে বলতে হবে.

 

Change bKash Account Pin

 

যেটা আপনার একাউন্টে ছিল আমার কি সেটা আপনি কখনো যদি চেক করে থাকেন সেটা আপনি আনুমানিকভাবে বলতে পারবেন আশা করি কারণ অনেক সময় যদি আপনার এগারো শো টাকা থাকে সেখানে আপনি যদি 1000 বলেন বা 1000 + বলেন তাহলে কিন্তু সেটা তারা অ্যাকসেপ্ট করে নিবে যদি আপনার বারোশো থাকে সে ক্ষেত্রে আপনারা যদি বলেন যে পনেরশো নিচে রয়েছে।

 

সেক্ষেত্রে তারা অ্যাকসেপ্ট করে নিবে যদি আপনার 1000 টাকা থাকে তাহলে কিন্তু আপনি যদি বলেন যে 5000 টাকা ছিল তাহলে কিন্তু তারা একসেপ্ট করবে না এমনকি আপনাকে সন্দেহ করবে যার কারণে আপনার এই বিষয়টা কিন্তু আপনার প্রিন্ট করার ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন তখন কিন্তু তা না করে দিতে পারে।  তাই অবশ্যই সঠিক পরিমাণটা আপনাকে করতে হবে যাতে তারা সহজে বুঝতে পারে যে এটা আপনারই একাউন্ট। তবে আপনি সেই পরিমাণ টা অবশ্যই অবশ্যই দিবেন এরপর সেন্ড বাটনে ক্লিক করবেন  তখন আপনি দেখতে পারবেন যে আপনাকে একটি ম্যাসেজ করা হবে.

 

যে মেসেজে তারা গোপন একটা সিক্রেট কোড নাম্বার দিয়ে দিয়েছে যে কোড নাম্বারটা অবশ্য আপনাকে কপি করতে হবে এরপর আপনাকে আবার নতুন করে ডায়াল প্যাড এ গিয়ে ডায়াল করতে হবে যে নাম্বারটা দিয়ে প্রথমে আমি আপনাদেরকে দেখিয়ে দিলাম সেই নাম্বারটা ডায়াল করে আবার বিকাশ একাউন্টে যখন চলে যাবেন তখন দেখবেন যে আপনাকে মাই বিকাশ বলে একটা অপশন দিবে সেখানে আপনি 1 টাইপ করেছেন করবেন তখন আপনার সামনে বিকাশ পিন রিসেট করার জন্য আরেকটি পাবেন।

 

নতুন পিন সেট করুন-

সেখানে লেখা থাকবে মোবাইল মেনু পিন রিসেট আর সেখানে এক টাইপ করে আবার আপনি সেন্ড বাটনে ক্লিক করবেন এরপর আপনার চেয়ে পত্র চলে আসবে সেখানে বলা থাকবে যে ওল্ড পিন নাম্বার অথবা পুরাতন পিন নাম্বার আপনি যেহেতু পুরাতন বিয়ের নাম্বারটা ভুলে গিয়েছেন তখন আপনি কি করবেন তারা যে গোপন পিন নাম্বারটা দিয়েছে আপনি সেটা যেহেতু কপি করেছেন এখন আপনি এখানে পেস্ট করে দিবেন পেস্ট করে আপনাকে সেন্ট করতে হবে তখন আপনার এটা ওল্ড পিন নাম্বার হিসেবে পুরাতন পিন নাম্বার হিসেবে কাউন্ট হবে তখন.

কিন্তু তারা এই বিষয়টা নিয়ে তারা আপনাকে নতুন পিন নাম্বার সেট করার অপশন দিবে তা আপনাকে অবশ্যই বলতে পারে যে ওয়র্সেন্স পিন নাম্বার চেঞ্জ পিন নাম্বারে আপনার ক্লিক করে অবশ্য পিন নাম্বারটা দিবেন আপনার যেটা তারা প্রোভাইড করবে আপনাকে সে ক্ষেত্রে কিন্তু আপনার পিন নাম্বার টা খুব সহজেই চেঞ্জ করে নিতে পারবেন এমনকি আপনার পিন নাম্বার টা একদম নতুন ভাবে করে নিতে হবে আপনার আগের পিন নাম্বারটা যদি পরে দেন.

তাহলে কিন্তু সেটা নিবেন আপনাকে অবশ্যই আবার নতুন করে একটা পিন নাম্বার সেট করতে হবে তবে এভাবে কিন্তু আপনার বিকাশ একাউন্টের যথেষ্ট রাখতে পারবেন কখনো পিন নাম্বারটা কার সাথে শেয়ার করবেন না ধন্যবাদ এই পর্যন্ত ভাল লাগলে আমাদের শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে আর অবশ্যই আমাদের সাথে থাকুন আর্টিকেল  পড়ার জন্য, ধন্যবাদ।

Total
11
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous Post

এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য একটি মোবাইল ব্যাংকিং একাউন্টে টাকা পাঠান bKash, Nagad, Rocket, Mcash, Ucash

Next Post

ব্লগিং করবেন নাকি ইউটিউবিং? YouTube vs Blogging Which is Best for Earning 2021

Related Posts

How to increase Instagram followers 2021 – ফ্রিতে ইন্সটাগ্রাম আইডির ফলোয়ার বাড়ানোর গোপন ট্রিকস

How to increase Instagram followers 2021 – ফ্রিতে ইন্সটাগ্রাম আইডির ফলোয়ার বাড়ানোর গোপন ট্রিকস। হ্যালো বন্ধুরা আমরা অনেকেই…
বিস্তারিত
Total
11
Share