HS Exam Result 2021: এইমাত্র উচ্চ মাধ্যমিক পরিক্ষার ফল প্রকাশ

HS Result 2021
HS Exam Result 2021

2021 সালের সকল HS পরীক্ষার্থীদের জন্য দারুন সুখবর। ফাইনালি উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদ থেকে জানা গেল আগামী বৃহস্পতিবার  অর্থাৎ 22 জুলাই বিকেল তিনটায় এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ঘোষণা করা হয়। আপনারা যারা এই বছরে পরীক্ষা দিয়েছেন বা পরীক্ষার্থী তারা সকলেই নিজেদের পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। 

এছাড়াও আপনি সেই দিন বিকেল চারটার সময় অনলাইনে পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবে। কিভাবে চেক করবেন। কোন ওয়েবসাইট থেকে চেক করতে হবে বা অ্যাপসের মাধ্যমে চেক করতে পারবেন কিনা। এ বিষয়ে আমি এখনি বলে দিচ্ছি। যেহেতু পরীক্ষা রেজাল্ট আউট করা হবে বিকেল তিনটায়। তাই আপনাকে মিনিমাম চারটা অবদি অপেক্ষা করতে হবে অনলাইনে রেজাল্ট পাওয়ার জন্য। 

Higher Secondery Exam Result 2021

প্রথমতঃ হায়ার সেকেন্ডারি রেজাল্ট চেক করতে পারবেন ঘরে বসেই। শুধুমাত্র আপনার মোবাইল ফোন ল্যাপটপ অথবা কম্পিউটারের মাধ্যমে। বিশেষ করে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই মোবাইল ব্যবহার করে থাকি তাই আমি মোবাইলে প্রসেসটা আপনাদেরকে বলে দিচ্ছি। রেজাল্ট আউট হওয়ার সাথে সাথে আপনারা শিক্ষা প্রতিষ্ঠান অফিশিয়াল ওয়েবসাইটে চেক করতে পারবে। 

আমি আপনাদেরকে কয়েকটা ওয়েব সাইট এর লিঙ্ক নিচে দিয়ে দিব। এই ওয়েবসাইটগুলোতে আপনারা প্রবেশ করে খুব সহজেই রেজাল্ট বের করতে পারবেন। 

  • wbresults.nic.in
  • www.exametc.com
  • www.westbengal.shiksh
  • www.indiaresults.com
  • www.news18bangla.com

HS Exam Results Published Final date 2021

রেজাল্ট  পাবলিশ হওয়ার সাথে সাথে এই ওয়েবসাইট গুলো ভিজিট করে আপনারা নিজেদের রেজাল্ট চেক করতে পারবেন। শুধু চেক করা যাবে এটুকু জানলেই হবে না। আপনাকে এটাও জানতে হবে একইভাবে রেজাল্টটা আপনি চেক করতে পারবেন এই সমস্ত সাইট গুলোর মাধ্যমে। 

 দ্বিতীয়তঃ আপনারা অ্যাপস এর মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। যেটা আমাদের  সকল পরীক্ষার্থীদের জন্য আরো বেশি সহজ। কিভাবে মোবাইল অ্যাপসের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করা যায়। এ বিষয়ে জানতে নিচের লিংকে ক্লিক করুন-

Check HS Result 2021 With Mobile Apps

তৃতীয়তঃ আপনার মোবাইল ফোন ব্যবহার করে শুধুমাত্র একটি এসএমএস এর মাধ্যমে Higher Secondary Exam 2021 এর কাঙ্খিত ফলাফল বের করতে পারবেন। SMS এর মাধ্যমে মোবাইল রেজাল্ট জানতে হলে আপনার ফোনের এসএমএস অপশনে গিয়ে টাইপ করতে হবে WB12 স্পেস দিয়ে নিজের রোল নম্বর দিন এবং পাঠিয়ে দিন 56070, 5676750 এবং 56263 নম্বরে। সবকিছু ঠিকঠাক থাকলে কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে একটি মেসেজ আসবে। সে মেসজে আপনারা নিজেদের HS রেজাল্ট জানতে পারবে সকল এইচএস পরীক্ষার ছাত্র ছাত্রীরা। 

আবার জানা গিয়েছে তারপরের দিন 23 জুলাই 2021 সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে মার্কশিট পৌঁছে দেওয়া হবে। এবং সেই সেই মার্কশিট গুলো ছাত্র-ছাত্রীদের বা শিক্ষার্থীদের হাতে পেতে বিধি নিষেধ মেনে নিজস্ব স্কুল প্রতিষ্ঠান থেকে মার্কশিট তুলে দেয়া হবে। তবে এর জন্য নির্দিষ্ট কোন তারিখ দেওয়া হয়নি। তবে এটি আশ্বাস দিয়েছেন খুব দ্রুত দেওয়ার চেষ্টা করবেন। 

আপনারা যারা পরীক্ষার্থী রয়েছেন। তারা অবশ্যই এটি জানেন যে কোন নিয়মে বা কোন ফর্মুলায় পরীক্ষার খাতা দেখা হবে। এছাড়াও কিভাবে পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হবে। আশা করি  এই বিষয়ে অবগত রয়েছেন। কারণ এই বিষয়ে অনেক আগেই জানিয়ে দিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে। এছাড়াও আরও জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে। কোন ছাত্র-ছাত্রী যদি হাতে মার্কশিট পাওয়ার পরে অসন্তুষ্ট হয়ে থাকেন। এ বিষয়ে কোন অভিযোগ থাকলে সে আবার পরবর্তীতে নতুন করে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। যদি ছাত্রছাত্রীরা এ মূল্যায়ন যথার্থ মনে না করেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেই নির্দেশ দিয়েছিল। যেন  মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর ফল প্রকাশে যেন দেরি না হয়। এ বিষয়ে দুই বোর্ড কে নির্দেশনা দেয়া হয়েছিল।

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
Bangladesh vs India live football

How to watch Bangladesh vs India live football match in 2021?

Next Post
Madhyamik Result 2021

Madhyamik Result Check 2021: মাধ্যমিক পরিক্ষার রেজাল্ট জানুন মোবাইলে

Related Posts
Ration Card Status

Ration Card Status Check Online West Bengal: রেশন কার্ড আধার কার্ড লিংক স্ট্যাটাস

Ration Card Status: আপনারা যারা রেশন কার্ডের সাথে আধার কার্ড অথবা মোবাইল নাম্বার লিঙ্ক করেছেন। তারা কিভাবে লিঙ্কটি…
বিস্তারিত

How to increase Instagram followers 2021 – ফ্রিতে ইন্সটাগ্রাম আইডির ফলোয়ার বাড়ানোর গোপন ট্রিকস

How to increase Instagram followers 2021 – ফ্রিতে ইন্সটাগ্রাম আইডির ফলোয়ার বাড়ানোর গোপন ট্রিকস। হ্যালো বন্ধুরা আমরা অনেকেই…
বিস্তারিত
Total
0
Share