Madhyamik Result Check 2021: মাধ্যমিক পরিক্ষার রেজাল্ট জানুন মোবাইলে

Madhyamik Result 2021
Madhyamik Result 2021

Madhyamik Result 2021: আগামী 20 শে জুলাই মঙ্গলবার মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। আপনারা যারা 2021 সালে মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। তাদের জন্য এটি একটি খুশির খবর। আর এটি জানতে আগ্রহী কিভাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট আপনারা জানতে পারবেন। তাও আবার অনলাইনের মাধ্যমে ঘরে বসে। আপনি কি জানেন? শুধুমাত্র আপনার হাতের ফোনটি দিয়েই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২১ জানতে পারবেন একদম সহজে।

সেই দিন সকাল 9 টায় আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করা হবে পশ্চিমবঙ্গের সকল শিক্ষা প্রতিষ্ঠানে। আর তার এক ঘণ্টা পর সকাল দশটায় থেকে আপনারা অনলাইনে প্রত্যেকটা পরীক্ষার্থীর রেজাল্ট চেক করতে পারবেন। এখন আসা যাক আপনি কিভাবে পরীক্ষার রেজাল্ট চেক করবেন অথবা জানবেন। 

Madhyamik Result 2021 West Bengal

আজকের এই পোস্টটি শুধুমাত্র এর জন্য করা হয়েছে। যে কিভাবে আপনারা মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন খুব সহজেই এবং আপনার ফোনের মাধ্যমে। তার আগে বলে নিচ্ছি মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রায় তিন ভাবে জানা যায়। প্রথমত আপনারা মোবাইল অ্যাপসের মাধ্যমে জানতে পারবেন। দ্বিতীয়ত আপনারা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। এবং তৃতীয়ত আপনি অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ফল প্রকাশের সাথে সাথে চেক করতে পারবেন। 

তো চলুন আমরা দেখে নেই কিভাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বের করা যায়। সর্বপ্রথম দেখাবো আপনারা কিভাবে অফিশিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট বের করবেন। এর জন্য নিচে দেওয়া ওয়েবসাইট লিংক এ প্রবেশ করুন। 

https://wbresults.nic.in

লিংকে প্রবেশ করার পর। উপরে দেখানো স্ক্রীনশট এর মত এইরকম একটি ইন্টারফেস চলে আসবে। এবার এখানে দেখতে পাবেন 2020 দেওয়া রয়েছে। মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে ওটা 2021 হয়ে যাবে। তাই আপনাদের কে বোঝানো সুবিধার্থে এই স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হলো। 

এরপর দেখতে পাচ্ছেন Enter Your Roll এই ঘরে আপনাকে রোল বা রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে। এরপরের শুনে দেখতে পারবেন Enter Date of Birth এই ফাঁকা ঘরে আপনাকে নিচের সঠিক জন্ম তারিখ বসাতে হবে। জন্মতারিখ বসানোর সময় অবশ্যই লক্ষ্য রাখবেন ঘরের ডান পাশে একটি ক্যালেন্ডার আইকন রয়েছে। সেই আইকনে ক্লিক করে আপনার জন্ম তারিখটা সঠিকভাবে সিলেক্ট করে নেবেন। 

Madhyamik Result 2021 Online

আর অবশ্যই, এই সমস্ত সঠিক তথ্য আপনাদের প্রবেশ পত্রে লিখা থাকবে। অর্থাৎ আপনার এডমিট কার্ডের তথ্য অনুযায়ী এখনে বসাতে হবে। কারণ আপনার এডমিট কার্ডে আপনার রোল নাম্বার। আপনার জন্ম তারিখ এবং আপনার রেজিস্ট্রেশন নাম্বার সঠিক ভাবে দেওয়া রয়েছে।  

সমস্ত কিছু দেওয়ার পরে একবার চেক করে নেবেন সঠিক আছে কিনা। সবশেষে সাবমিট এ ক্লিক করবেন। সাবমিট এ ক্লিক করার পরে যদি ওই সময় আপনার রেজাল্ট পাবলিশ হয়ে থাকে তাহলে আপনারা অবশ্যই রেজাল্টটা দেখতে পারবেন। আপনার পরীক্ষার ফলাফল এর সমস্ত ডিটেলস সহ একটি ইন্টারফেস শুরু করবে। এভাবে আপনারা মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। শুধুমাত্র ওয়েবসাইটের মাধ্যমে। 

শিক্ষার্থীরা যেহেতু এটি বোর্ডের অফিসিয়াল একটি ওয়েবসাইট। তাই অনেক সময় এই সাইটটি রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে সার্ভার ডাউন হয়ে যেতে পারে। যার ফলে  আপনার এবং আপনার ভাই বোন সহ বন্ধু বান্ধবের রেজাল্ট দেখতে অসুবিধা হতে পারে। সে ক্ষেত্রে আপনারা বিকল্প পথ অনুযায়ী আরো একটি ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। লিংক নিচে দেওয়া হল-

https://exametc.com

লিংকে প্রবেশ করার পরে আপনার সামনে এরকম একটা ইন্টারফেস চলে আসবে। তারপর এখান থেকে আপনারা  প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। বর্তমানে Web Bengal Board of Secondary Education পরীক্ষার রেজাল্ট সবার আগে জানার জন্য Pre- Register চলছে। আপনি চাইলে এখান থেকে প্রিরেজিস্ট্রেশন করে রাখতে পারেন। 

ওই জন্য উপরে দেয়া  স্ক্রীনশট টি লক্ষ্য করলে দেখতে পারবেন। আপনার ফোন নাম্বার এবং আপনার এডমিট কার্ডে দেওয়া রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে এই ফরমটি ফিলাপ করতে হবে। তারপরে পাশে থাকা প্রি রেজিস্টার বাটন এ ক্লিক করতে হবে। 

এটা হওয়ার পরে রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে আপনার ফোন নাম্বারে একটি নোটিফিকেশন চলে যাবে। তাহলে আপনি তাৎক্ষণিকভাবে অনলাইন থেকে রেজাল্ট চেক করতে পারবেন। এতে করে আপনি সবার আগে রেজাল্ট জানার সুযোগ পাবেন। 

মোবাইল অ্যাপস দিয়ে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখুন

মোবাইলে SMS এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখুন 

কিভাবে মোবাইলে এসএমএসের এবং অ্যাপসের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানা যায়। এই বিষয়ে জানতে হলে উপরের লিংকে ক্লিক করুন। ধন্যবাদ।

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
HS Result 2021

HS Exam Result 2021: এইমাত্র উচ্চ মাধ্যমিক পরিক্ষার ফল প্রকাশ

Next Post
Madhyamik Result 2021

How to Check Madhyamik Result 2021 in Mobile: মাধ্যমিক রেজাল্ট জানুন মোবাইল অ্যাপ দিয়ে