PM Kisan Samman Nidhi 2021: Registration Final Date – পিএম কিষান সম্মান নিধি যোজনা

PM Kisan Samman Nidhi 2021
PM Kisan Samman Nidhi

PM Kisan Samman Nidhi 2021: আপনি হয়তো প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পে আবেদন করার চেষ্টা করেছেন। কিন্তু কোন ভাবেই অনলাইনে আবেদন করা যাচ্ছে না। এছাড়াও অনলাইনে আপনাদের নাম রেজিস্ট্রেশন করতে পারছেন না। আবার  পূর্বের নাম অনলাইনে এডিট করা যাচ্ছে না। কিন্তু কেন এবং কি কারনে এই সমস্যাটি সৃষ্টি হচ্ছে। নতুন করে কবে নাগাদ অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ বিষয় নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কিছু আপডেট আপনাদের সাথে শেয়ার করবো। তাই অবশ্যই পোস্ট টি মনোযোগ সহকারে সম্পন্ন পড়ুন। তাহলে আপনি 100% (PM-Kisan Samman Nidhi) প্রকল্পে আবেদন করতে পারবেন। 

নতুন একটা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পে কিভাবে রেজিস্ট্রেশন করবেন এই বিষয় নিয়ে। এছাড়াও নাম এডিট করতে পারবেন আবার রেজিস্ট্রেশন করতে পারবেন। এ বিষয় নিয়ে নতুন একটি আপডেট জানা গিয়েছে। 

PM Kisan Samman Nidhi 2021  Registration (6,000TK)

 

কেন্দ্র সরকারের দ্বারা বর্তমানে যে সকল কৃষকদের জন্য প্রকল্প চালু রয়েছে। এই সকল প্রকল্পের মধ্যে কৃষক সম্মান নিধি প্রকল্প টি সবচেয়ে বেশি জনপ্রিয়। প্রতিবছর মাত্র 2000 টাকা করে মোট তিন’টে কিস্তির মাধ্যমে কৃষকদেরকে মোট 6 হাজার টাকা সম্মানী দেয়া হয় পিএম কৃষক সম্মান নিধি প্রকল্পের পক্ষ থেকে। প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করার জন্য মূলত তিনটি পদ্ধতি রয়েছে। এই তিনটির মধ্যে একজন কৃষক যে কোনো একটি পদ্ধতিতে নিজের নামটি নথিভুক্ত করতে পারবেন। 

 

 প্রথম পদ্ধতিঃ অনলাইনে https://pmkisan.gov.in/ এই ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে আবেদন করা যাবে।

দ্বিতীয় পদ্ধতিঃ Pmkisan Gol এই মোবাইলে অ্যাপটির মাধ্যমে খুব সহজেই আবেদন করা যাবে।

তৃতীয় পদ্ধতিঃ সরাসরি একজন কৃষক চাইলে কৃষি দপ্তর অফিসে গিয়ে তার উপযুক্ত ডকুমেন্টস জমা দিয়ে নিজের নামটি নথিভুক্ত করতে পারবেন।

Aadhaar Card New Update 2021

 

উপরে দেওয়া প্রথম ও দ্বিতীয় পদ্ধতি টির মধ্যমে হয়তো আপনারা অনেকেই চেষ্টা করেছেন। কিন্তু ইনভেলিড সমস্যার কারণে সফলভাবে আবেদন করতে ব্যর্থ হয়েছেন। আবার যারা ওয়েবসাইটের মাধ্যমে যারা সমস্ত ডকুমেন্টস দিয়ে ফরম ফিলাপ করেছেন। কিন্তু শেষমেশ  ফর্ম টি সাবমিট করার সময় ইনভ্যালিড বা Erorr সমস্যার সম্মুখীন হতে হয়েছে কৃষকদের। কৃষকরা কোনমতেই ফাইনালি সাবমিট করতে পারছেন না। 

 

আবার অ্যাপের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন করার সময়ও এটি দেখাচ্ছে “This facilities is temporary suspended due to some technical reason“. এরকম একটি ত্রুটি প্রায় সবাই দেখতে পাচ্ছেন। অপরদিকে উক্ত তৃতীয়পদ্ধতি তে অনেক কৃষক সরাসরি অফিসে গিয়ে ডকুমেন্ট জমা দিতে চাইলে। তার পূর্বে কোন অনলাইনে রেজিস্ট্রেশন না থাকার কারণে কৃষি দপ্তর ডকুমেন্টস জমা নিতে চাচ্ছেন না। 

এসকল সমস্যার সম্মুখীন হয়ে অনেক কৃষক হয়রানির শিকার হচ্ছেন এবং তারা ভাবছেন আবার নতুন করে কবে থেকে এই প্রক্রিয়াটি শুরু হবে। 

আপনারা হয়তোবা জেনে থাকবেন। এর আগে তামিলনাড়ু, পাঞ্জা, গুজরাট, ও মহারাষ্ট্র এর অনেক অনুপযুক্ত কৃষকদের ব্যাংক একাউন্টে লক্ষ লক্ষ টাকা ঢুকেছে। এতে কেন্দ্রের বেহাল দশা হয়েছিল। তাই এ বছর সেই টাকা ফেরত নেওয়ার জন্য সে সকল কৃষকদেরকে নোটিশ পাঠানো শুরু করে দিয়েছে কেন্দ্র সরকার। আর এই কারনেই ওয়েবসাইট,অ্যাপস এবং অনলাইনের মাধ্যমে যে সিস্টেম আগে চালু ছিল। সে সিস্টেমে বিপুল পরিবর্তন আনতে যাচ্ছে Pm-kisan অধিদপ্তর। 

 

Lakshmi Bhandar Scheme 2021 (500-1000 TK)

 

সেই প্রসঙ্গে যদি বলি । বর্তমানে অফিসিয়াল ওয়েবসাইটটি নতুন কিছু ফিচার যুক্ত করার জন্য কিছু টেকনিক্যাল কাজ চলছে। এই কাজ চলাকালীন ওয়েবসাইটটির ভিতরে ইনভেলিড সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কৃষক। তাই সার্ভারটি বর্তমান অবস্থায় বন্ধ রয়েছে। এতে করে নতুন করে আবেদন, রেজিস্ট্রেশন ও নাম এডিট করা যাচ্ছে নয়। মূলত এর ফলে সাবমিট নিচ্ছে না। 

 

প্রেম অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে এমন কিছু পরিবর্তন আনতে যাচ্ছে যার ফলে অনুপযুক্ত কৃষকরা কোনভাবেই রেজিস্ট্রেশন করতে পারবে না এবং টাকা পাবে না। শুধুমাত্র উপযুক্ত কৃষকরাই এখানে আবেদন করতে সক্ষম হবেন। এই বিষয়টা মাথায় রেখে অবশ্যই কৃষকদের আরও কিছুদিন অপেক্ষা করার প্রয়োজন হতে পারে। 

 

Registration Final Date:

তবে খুব দ্রুতগতিতে ওয়েবসাইটের মান উন্নয়নে কাজ কমপ্লিট হলে। আগামী 27 শে অক্টোবর ( সম্ভাব্য তারিখ) একি ওয়েবসাইটে আবার নতুন করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সাথে মোবাইল অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। এরপরও যদি আপনাদের কোন সমস্যা হয়ে থাকে। তাহলে আপনার কেন্দ্র সরকারের কৃষি দপ্তরের অফিসে গিয়ে ডকুমেন্ট জমা দিতে পারবেন।

 

এই পোস্টটি আপনার ভাল লাগলে বা উপকারে আসলে অবশ্যই সকলের সাথে শেয়ার করুন।

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published.

Previous Post
Aadhar card new update

আধার কার্ড নতুন আপডে্ট সুবিধা ও অসুবিধা: Aadhaar Card New Update 2021

Next Post

নতুন আধার কার্ড করুন ঘরে বসে 2022: How to Get New Aadhar Card Enrollment Online in Home

Related Posts